নতুন রাজনৈতিক দল করে আবারও আলোচনায় ড. রেজা কিবরিয়া

প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২১

নতুন রাজনৈতিক দল করে আবারও আলোচনায় ড. রেজা কিবরিয়া

নিজস্ব প্রতিবেদক

অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া। তিনি সিলেট বিভাগের হবিগঞ্জ জেলায় বাসিন্দা। আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার ছেলে অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া দীর্ঘদিন আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) কর্মরত ছিলেন। ২০১৮ সালে চাকরি থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশে ফেরেন। যোগ দেন ড. কামাল হোসেনের গণফোরামে। পরবর্তী সময়ে দলের সাধারণ সম্পাদকও হন তিনি। কিন্তু দলের ভেতরে দ্বন্দ্বের কারণে তিনি পদত্যাগ করেন। দীর্ঘ দিন পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরকে নিয়ে নতুন রাজনৈতিক দল ঘোষণা করে আবারও আলোচনায় আসলেন তিনি।

এর আগে ড. রেজা কিবরিয়া ২০১৮ সালের নির্বাচনের আগে আকস্মিকভাবে গণফোরামে যোগ দেন। ওই নির্বাচনে বিএনপির সঙ্গে জোট বেঁধে অংশ নিয়েছিল গণফোরাম; সেই জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে হবিগঞ্জে প্রার্থীও হন তিনি।

যোগ দেওয়ার পর গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছিল ড. রেজা কিবরিয়াকে; নির্বাচনের পর তাকে সাধারণ সম্পাদক করেন ড. কামাল হোসেন। এ নিয়ে গণফোরামে দেখা দেয় বিরোধ, চলে বহিষ্কার-পাল্টা বহিষ্কার; মোস্তফা মহসিন মন্টুসহ একাংশ ক্ষুব্ধ হয়ে দল ভাঙার উদ্যোগও নেন। এই পরিস্থিতিতে ড. কামাল হোসেন দুই পক্ষকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার উদ্যোগ নেয় হয়েছিল। এর মধ্যেই ড. রেজা কিবরিয়ার পদত্যাগের ঘোষণা করেছিলেন।

এদিকে, গতকাল রাজধানীর পল্টনের প্রিতম জামান টাওয়ারে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠান থেকে আনুষ্ঠানিকভাবে নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ করা হয়। নতুন এ রাজনৈতিক দলের নাম ‘গণ অধিকার পরিষদ’।

তবে দল ঘোষণা করলেও দলের নিবন্ধন এখনো নেয়নি গণ অধিকার পরিষদ। ঘোষিত এ দলের ৮৩ সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নূর। এছাড়া দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান, সোহরাব হোসেন, আবু হানিফ ও মাহফুজুর রহমান খান।

নতুন এ দলকে সমর্থন দিয়ে আত্মপ্রকাশ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তবে তিনি এ দলের কোনো পদে থাকছেন না।

গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ—এ চারটি বিষয়কে মূলনীতি ধরে গণ অধিকার পরিষদ গঠন করা হয়েছে বলে অনুষ্ঠানে জানান নুরুল হক নূর। এছাড়া অনুষ্ঠানটি থেকে দলীয় ২১ দফাও প্রকাশ করা হয়।

সিলনিউজবিডি ডট কম / এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ