নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে খাদ্য সহায়তা দেবেন মোদি

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

নভেম্বর পর্যন্ত ৮০ কোটি মানুষকে খাদ্য সহায়তা দেবেন মোদি

অনলাইন ডেস্ক :;

করোনা পরিস্থিতির কারণে আগামী নভেম্বর পর্যন্ত ভারতের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ অন্ন যোজনা নামের এই প্রকল্পের আওতায় দরিদ্রতম পরিবারগুলোকে প্রতিমাসে মাথাপিছু পাঁচ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল সহায়তা দেওয়া হবে। তবে এটি দিলওয়ালি বা পূজা পর্যন্ত বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি লকডাউন প্রত্যাহারের সময় দেশবাসীকে আরও সতর্ক থাকার আহ্বান জানান মোদি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আনলক পর্ব শুরু হওয়ার পর থেকেই দেশের মানুষ এই রোগ থেকে সতর্কতা রক্ষায় অনেকটাই ঢিল দিয়েছে, ফলে সংক্রমণ দ্রুত হারে বাড়ছে বলে মনে করেন প্রধানমন্ত্রী। প্রয়োজনে দেশের সার্বিক স্বার্থ রক্ষা করতে যারা মাস্ক পরবেন না বা সামাজিক দূরত্বসহ বিভিন্ন বিধিনিষেধ মানবেন না, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার ইঙ্গিতও দেন নরেন্দ্র মোদি।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি বলেন, ‘কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কাজকর্ম শুরু হয় জুলাই মাস থেকে। এই সময়ে অন্যান্য শিল্পক্ষেত্রে কাজের পরিমাণ কিছুটা কম থাকে। তাছাড়া উৎসব মৌসুমও কার্যত জুলাই থেকে শুরু হচ্ছে। এই সময়ে মানুষের প্রয়োজন ও খরচ বাড়ে। এসব বিষয় বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রীর অন্ন যোজনার মেয়াদ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। এর ফলে নভেম্বর পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্য খাদ্যশস্য পাবেন।’

খাদ্য সহায়তার এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের নতুন করে ৯০ হাজার কোটি রুপি খরচ হবে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে জুন পর্যন্ত গত ছয় মাস ধরে এই প্রকল্প চালানো হয়েছে। সেই ব্যয় হিসাবে আনলে এই প্রকল্পের মোট খরচ দাঁড়াবে প্রায় দেড় লক্ষ কোটি রুপি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ