নামের মৃত্যু নেই

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

নামের মৃত্যু নেই

মোঃ হুমায়ুন রশীদ তারেকঃ মৃত্যু মানে কেবল একটি জীবনের ইতি । একটি শরীরের পরিসমাপ্তি । মৃত্যুই এমন যা জীবিত থাকাকালীন সময়ে অনেক চেপে রাখা সত্যকে সামনে নিয়ে আসা । স্মৃতির চারণায় প্রতিটি মানুষের মুখে মুখে তখন চলে আসে তার ভালোলাগা ও ভালোবাসার প্রতিটি স্মরণীয় মুহুর্ত । মৃত্যু এমনই একটা বিষয়-যা মানুষের মুখে কিছু না বলে, নয়নের জলে কথা বলিয়ে দেয় । চোখের জল আর কম্পমান ঠোঁট অনর্গল বলে দেয়, মনের ভিতর চেপে থাকা এমন সব কথা যা মানুষটি বেঁচে থাকাকালীন সময়ে বলে হয়নি কখনো।

বলছি, সিলেটের জননন্দিত সাবেক মেয়র, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সফল সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও সিলেট আওয়ামী লীগের রাজনীতিতে একটি অতি পরিচিত নাম বদর উদ্দিন আহমদ কামরান । তিনি ছিলেন তৃণমূল থেকে উঠে আসা এক জননন্দিত নেতা । গণিত শাস্ত্রের এলগরিদমের মতন তার ছিল উত্তরণ । ‘জনতার কামরান’ হিসেবে লোকমুখে ছিল তার আকাশছোঁয়া পরিচিতি ।

অসাম্প্রদায়িক ও প্রগতিশীল ভাবনার অধিকারী ছিলেন কামরান । মিষ্টভাষী কামরানের অমায়িক ব্যবহারের কারণে, জনপ্রিয়তার এক অনন্য নজির গড়ে তুলেছিলেন তিনি, যা সিলেটের গন্ডি পেরিয়ে সারাদেশে তথা জাতীয় রাজনীতিতে ছড়িয়ে পড়েছিল ।

সময়ের সঙ্গে সঙ্গে ঋতু বদলায়, পরিবর্তন হয় নামের । কিন্তু এমন কিছু ব্যক্তি পৃথিবী থেকে বিদায় নেন, যাদের নামের কোন মৃত্যু হয় না, যা পৃথিবীতে অজেয় হয়ে থাকবে আজীবন ।

কামরান ভাই আর আমাদের মাঝে নেই কিন্তু তার নাম সিলেটের প্রতিটি মানুষের হৃদয়ালয়ে বেঁচে থাকবে যুগ থেকে যুগান্তরে ।

লেখকঃ মোঃ হুমায়ুন রশিদ তারেক
ম্যানেজার
রংমহল টাওয়ার এন্ড শপিং সেন্টার

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ