নিবন্ধন আইন : মতামত জানাতে আরও এক মাস সময় চেয়েছে আ’লীগ

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

নিবন্ধন আইন : মতামত জানাতে আরও এক মাস সময় চেয়েছে আ’লীগ

অনলাইন ডেস্ক :;

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইনের উপর মতামত দিতে আরও এক মাসের সময় চেয়ে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

মঙ্গলবার দলের পক্ষ থেকে দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক চিঠিতে সময় বৃদ্ধির আবেদন করা হয়েছে। এতে দলের অভ্যন্তরে বিভিন্ন পর্যায়ে আলাপ-আলোচনার পরে দলের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়ে মতামত দেবে বলে জানানো হয়।

আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে দেয়া চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন বাংলাদেশ নির্বাচন সংশ্লিষ্ট যে সব আইন রয়েছে তার মৌলিক বিধানাবলী অক্ষুণ্ণ রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশহিসেবে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন সম্পর্কিত গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২-এর বিধানাবলী উক্ত আইনে না রেখে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন, ২০২০ নামে আলাদা আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, কমিশন থেকে উক্ত আইনের উপর মতামত দিতে রাজনৈতিক দলগুলোকে ১৫ দিনের সময় দেয়া হয়। বাংলাদেশ আওয়ামী লীগ মনে করে, এ আইনের উপর মতামতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দলীয় মতামতের বিষয়য়টি চ‚ড়ান্ত করতে দলের অভ্যন্তরে একাধিক ফোরামে এ বিষয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে।

এ ছাড়া, দেশের প্যানডেমিক পরিস্থিতি বিবেচনায় এ ধরনের একটি মৌলিক আইনের উপর মতামত দিতে স্টেকহোল্ডারদের মাত্র ১৫ দিনের সময় দেয়া হয়েছে, যা একেবারে অপ্রতুল। আমরা মনে করি, এ খসড়ার উপর মতামত প্রদানের সময়সীমা আরও একমাস বাড়ানো প্রয়োজন। আইনের খসড়ার উপর বাংলাদেশ আওয়ামী লীগের মতামত প্রদানের জন্য আরও এক মাস সময় বর্ধিত করার বিনীতভাবে অনুরোধ জানানো হয় চিঠিতে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ