নিষেধাজ্ঞা অমান্য করে যাদুকাটা নদীতে পুণ্যস্নানে মানুষের ঢল

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০২১

নিষেধাজ্ঞা অমান্য করে যাদুকাটা নদীতে পুণ্যস্নানে মানুষের ঢল

অনলাইন ডেস্ক

জেলা প্রশাসনের জারিকৃত সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীতে বারুণিস্নান সম্পন্ন করেছেন হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাতেই হিন্দু ধর্মের সাধক ও বারুণি স্নানের প্রবর্তক শ্রী অদ্বৈত আচার্য্যের জন্মস্থান যাদুকাটা নদীতীরে নবগ্রামে গিয়ে পৌঁছান কয়েক হাজার দর্শনার্থী।

শুক্রবার ভোর থেকেই হাজার হাজার ভক্ত কোনো রকম কার্যবিধির তোয়াক্কা না করে স্নান করেন যাদুকাটা নদীতে। এ সময় প্রশাসন তাদের বারণ করেও হিমশিম খায়।

কয়েকশ’ বছর ধরে সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের যাদুকাটা নদীতে গঙ্গারূপী তীর্থ মনে করে মনোবাসনা পূরণের জন্য স্নান উৎসবের শুরু হয়।

একই সময়ে পাশের মুসলিম সম্প্রদায়ের সাধক শাহ আরেফিনের মাজারেও ওরস চলে। এই দুটি উৎসব শত বছর ধরে হিন্দু-মুসলিমের মিলনোৎসব হিসেবে পরিচিতি পেয়ে আসছে।

উৎসবে পুণ্যের আশায় লাখ লাখ মানুষের সমাগম হয়। এবার মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে সরকারি নিষেধাজ্ঞা মেনে জেলা প্রশাসন গত ১ এপ্রিল পুণ্যস্নান ও শাহ আরেফিনের ওরস উৎসব স্থগিত করে।

এই নির্দেশনা জানিয়ে দেওয়া হয় সংশ্লিষ্টদের। কিন্তু সেই নিষেধাজ্ঞা না মেনেই হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী পুণ্যস্নানে আসেন। দলে দলে তারা শুক্রবার সকালে পুণ্যস্নান সম্পন্ন করেন।

একইভাবে শাহ আরেফিনের ওরসেও তার ভক্তবৃন্দ আসছেন বলে জানা গেছে।

তাহিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুল লতিফ সরদার জানান, এবার করোনার কারণে যাদুকাটায় বারুণি স্নানে আসতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। কিন্তু লুকিয়ে লুকিয়ে তারা পুণ্যস্নান সম্পন্ন করছেন। তবে আমরা কঠোর হওয়ায় এখন তাদের উপস্থিতি কমেছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ