পশ্চিমতীর দখলের বিরুদ্ধে নেতানিয়াহুকে হুশিয়ার জনসনের

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

পশ্চিমতীর দখলের বিরুদ্ধে নেতানিয়াহুকে হুশিয়ার জনসনের

অনলাইন ডেস্ক :;

অধিকৃত জর্দান নদীর পশ্চিমতীরের একাংশকে ইসরাইলের সঙ্গে একীভূত করে নেয়ার পরিকল্পনার বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করে তার দেশের ওই অবস্থানের কথা জানান।

সোমবার বিকালে ওই টেলিফোনালাপে এই পরিকল্পনার ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানিয়ে জনসন বলেন, এটি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আশা ধূলিসাৎ হয়ে যাবে। নেতানিয়াহুকে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার টেবিলে ফিরে আসারও আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্প্রতি ইসরাইলের সংবাদমাধ্যম ইয়াদিউত আহারোনোতে নিবন্ধ প্রকাশ করে পশ্চিমতীরের একাংশ দখলে ইসরাইলি পরিকল্পনার বিরুদ্ধে লেখেন বরিস জনসন। ওই নিবন্ধে তিনি এ পরিকল্পনা বাতিল করার জন্য তেলআবিবের প্রতি আহ্বান জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চেষ্টা ইসরাইল করছে, এই পরিকল্পনা বাস্তবায়ন করলে সে প্রচেষ্টা ভণ্ডুল হবে।

ইসরাইল পশ্চিমতীরের ৩০ শতাংশ ভূমি নিজেদের সঙ্গে একীভূত করে নেবে বলে একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। গত ১ জুলাই এ পরিকল্পনা বাস্তবায়ন করার কথা ছিল; কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতার কারণে পরিকল্পনাটি বাস্তবায়নের কাজ পিছিয়ে দিয়েছে তেলআবিব।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ