পাকিস্তানের কাছে হেরে হঠাৎ এ কী ঘোষণা দিলেন প্রোটিয়া অধিনায়ক?

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২১

পাকিস্তানের কাছে হেরে হঠাৎ এ কী ঘোষণা দিলেন প্রোটিয়া অধিনায়ক?

স্পোর্টস ডেস্ক

পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে গো হারা হারে দক্ষিণ আফ্রিকা। এর পরই টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

দক্ষিণ আফ্রিকার অন্যতম এই সেরা ক্রিকেটারের হঠাৎ এ ঘোষণা ক্রীড়ামোদীদের অবাক করেছে। সীমিত ওভারের ক্রিকেটে নজর দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন ডু প্লেসিস।

ইনস্টাগ্রামে পোস্ট করে ডু প্লেসিস লেখেন– ‘নিজের মনের কাছে আমি পরিষ্কার। এটিই সেরা সময় নতুন কিছু শুরু করার’। সেই পোস্টে বিস্তারিত কারণ জানিয়ে ডু প্লেসিস লেখেন, ‘১৫ বছর আগে কেউ যদি আমায় বলত– ৬৯ টেস্ট খেলব দেশের হয়ে, তবে তা অবিশ্বাস্য মনে হতো’।

সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। শেষ দুই টেস্টে ব্যাট হাতেও তেমন ছন্দে ছিলেন না ডু প্লেসিস। টি২০ বিশ্বকাপে খেলার জন্যই ক্রিকেটের দীর্ঘতম ধরন থেকে অবসর নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।
করোনাভাইরাসের কারণে পেছানো হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আর তাই এই বছরের পাশাপাশি পরের বছরও আয়োজন করা হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ডু প্লেসিস জানান, আপাতত তার লক্ষ্য সামনের দুটি বিশ্বকাপ খেলা।

‘সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। যে কারণে আমার পুরো ফোকাস এখন এই টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে। আমি পুরো বিশ্বে ক্রিকেট খেলা চালিয়ে যেতে চাই। আমি বিশ্বাস করি, এই ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে এখনও অনেক কিছু দেওয়ার আছে। তার মানে এই নয় যে, ওয়ানডে ক্রিকেট নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। এই স্বল্প সময়ে আপাতত টি-টোয়েন্টি ক্রিকেটকে প্রাধান্য দিতে চাই।’

প্রোটিয়াদের হয়ে ৬৯ টেস্টে ৪০.০২ গড়ে করেছেন ৪১৬৩ রান। রয়েছে ১০টি শতক এবং ২১টি অর্ধশতক। এ ছাড়া সাদা পোশাকের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডু প্লেসিস। এতে জয় রয়েছে ২৮টিতে এবং পরাজয় ১০টিতে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ