প্রথমবারের মতো পর্যটকদের মহাকাশে হাঁটার সুযোগ দিচ্ছে রাশিয়া

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

প্রথমবারের মতো পর্যটকদের মহাকাশে হাঁটার সুযোগ দিচ্ছে রাশিয়া

সিল-নিউজ-বিডি ডেস্ক :: মহাকাশে প্রথমবারের মতো পর্যটকদের হাঁটার সুযোগ করে দিতে যাচ্ছে রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার এনের্জিয়া স্পেস করপোরেশনের পক্ষ জানানো হয়েছে।

মার্কিন মহাকাশ পর্যটন কোম্পানি স্পেস অ্যাডভেঞ্চারের সঙ্গে ২০২৩ সালে পর্যটক পাঠানোর বিষয়ে একটি চুক্তি করেছে রাশিয়ার এনের্জিয়া স্পেস করপোরেশন। চুক্তি অনুযায়ী, ওই বছরে দুজন পর্যটককে মহাকাশে নিয়ে যাবে রাশিয়ান কোম্পানি এনের্জিয়া স্পেস। ওই পর্যটকদের মধ্যে একজন প্রথমবারের মতো মহাকাশে হাঁটার সুযোগ পাবেন।

এই বিষয়ে রাশিয়ার এনের্জিয়া স্পেস করপোরেশনের পক্ষ থেকে বলা হয়, আমাদের পরিকল্পনা এই যে অভিযানে অংশগ্রহণকারীদের মধ্যে একজন রাশিয়ান দক্ষ রাশিয়ান নভোচারীর সঙ্গে মহাকাশে হাঁটবে।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের স্পেস অ্যাডভেঞ্চারের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিজ্ঞাপনে বলা হয়, রাশিয়ার এই প্রোগ্রামের মাধ্যমে বিরল এবং উল্লাসজনক অভিজ্ঞতা পেতে পারেন পর্যটকরা। আপনি যদি রাশিয়ান মহাকাশ যানে চড়ে মহাকাশে যান তাহলে দক্ষ নভোচারীদের সঙ্গে হাঁটার সুযোগ পাবেন।

এর আগেও ২০০১ থেকে ২০০৯ সালের মধ্যে রাশিয়ার সঙ্গে যৌথভাবে মহাকাশে আট জন পর্যটক পাঠিয়েছিল মার্কিন কোম্পানি স্পেস অ্যাডভেঞ্চার।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ