প্রধান নির্বাচকের পদ ছাড়লেন মিসবাহ

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

প্রধান নির্বাচকের পদ ছাড়লেন মিসবাহ

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপে প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারায় পাকিস্তান দলের প্রধান কোচের চাকরি হারান মিকি আর্থার। সরিয়ে দেয়া হয় অধিনায়ক সরফরাজ আহমেদ ও প্রধান নির্বাচক ইনজামাম-উল হককে। অথচ এই তিনজনই ২০১৭ সালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জিততে পাকিস্তানের অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

মিকি আর্থার ও ইনজামাম-উল হকের বিদায়ের পর ২০১৯ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব দেয়া হয় মিসবাহ উল হককে।

একসঙ্গে প্রধান কোচ আর প্রধান নির্বাচনের দায়িত্ব পাওয়ার পরও জাতীয় দলকে প্রত্যাশিত ফল এনে দিতে পারেননি মিসবাহ। যে কারণে তাকে নিয়ে ঘরে -বাইরে সমালোচনা শুরু হয়। সেই সমালোচনা এড়াতেই এক বছর পর প্রধান নির্বাচকের দায়িত্ব থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ালেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

বুধবার এক সংবাদ সম্মেলনে মিসবাহ বলেছেন, দায়িত্ব নেয়ার সময় বলেছিলাম, দুটি কাজই (প্রধান কোচ ও প্রধান নির্বাচক) চালিয়ে যেতে পারব। তবে বোর্ডের সঙ্গে আলোচনা হয়েছিল যে, যখন দুটি দায়িত্ব একসঙ্গে পালন করা সম্ভব হবে না, তখন একটি ছেড়ে দেব।

মিসবাহ দায়িত্ব নেয়ার পর ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ আর দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে জিতে পাকিস্তান। তবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয় বাবর আজমরা।

নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই হেরে যায় পাকিস্তান। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। পরের দুই খেলায় হেরে যায় পাকিস্তান।

চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ পাকিস্তান জেতে ২-০তে। করোনার ঝুঁকির মধ্যে ইংল্যান্ড সফরে তিন ম্যাচের টেস্ট ১-০ ব্যবধানে হেরে যায় পাকিস্তান। আর টি-টোয়েন্টির তিন ম্যাচের সিরিজে ১-১ ড্র করে মিসবাহর শিষ্যরা।

মিসবাহর কোচিংয়ে পাকিস্তান এখনও পর্যন্ত খেলেছে ৯টি টি-টোয়েন্টি ম্যাচ, তার মধ্যে হেরেছে ৬ খেলায়। টেস্টে ১৬ ম্যাচের মধ্যে ৮টিতে হার চারটিতে ড্র। আর ওয়ানডে দুই ম্যাচে দুটিতেই জয় পায় পাকিস্তান।

মিসবাহর অধীনে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির ২৭ ম্যাচে অংশ নিয়ে মাত্র ৯টি জয় পায় পাকিস্তান।
সূত্র: ডন

আমাদের ফেইসবুক পেইজ