ফ্রান্সের বিরুদ্ধে চরমপন্থা উসকে দেয়ার অভিযোগ ইরানের

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

ফ্রান্সের বিরুদ্ধে চরমপন্থা উসকে দেয়ার অভিযোগ ইরানের

অনলাইন ডেস্ক ::
মহানবী হজরত মুহাম্মদকে (স.) ব্যঙ্গ করে কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেয়ায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিরুদ্ধে চরমপন্থা উসকে দেয়ার অভিযোগ করেছে ইরান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টুইটারে লিখেছেন– ঔপনিবেশিক রাষ্ট্রগুলোর মদদে, তাদেরই নিজেদের খদ্দেরদের পাঠানো এই ঘৃণার চক্রের প্রাথমিক লক্ষ্য হচ্ছে মুসলমানরা।

ওই টুইটে জাভেদ জারিফ আরও লেখেন– ঘৃণ্য চরমপন্থীদের অপরাধের দায় বিশ্বের ১৯০ কোটি মুসলমানের ওপর চাপিয়ে তাদের অপমান করা বাকস্বাধীনতার সুবিধাবাদী লঙ্ঘন। এতে কেবল চরমপন্থাকেই উসকে দেয়া হয়। খবর আলজাজিরার।

প্রসঙ্গত মহানবী মুহাম্মদের (স.) ব্যঙ্গাত্মক কার্টুন নিয়ে আলোচনা করায় ফ্রান্সে এক শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হন। এ ঘটনায় গোটা দেশে ক্ষোভ দেখা দেয়। এর জেরে একটি মসজিদ বন্ধ করে দেয় ফ্রান্স সরকার। এ ছাড়া প্যারিসে হিজাব পরিহিত দুই নারীও ছুরিকাঘাত হন।

এ নিয়ে দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর ম্যাক্রোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেছেন।

এদিকে ফ্রান্সের এ অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে কাতার ও কুয়েতসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও ম্যাক্রোঁর কড়া সমালোচনা করেছেন।

আমাদের ফেইসবুক পেইজ