ফ্রান্সে নতুন করোনার হানা, যা ধরা পড়ছে না পরীক্ষায়

প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০২১

ফ্রান্সে নতুন করোনার হানা, যা ধরা পড়ছে না পরীক্ষায়

অনলাইন ডেস্ক

 

বিশ্বজুড়েই রূপ পরিবর্তন করছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসের নতুন নতুন রূপ শনাক্তও হয়েছে, যেগুলো আগের রূপের চেয়ে অত্যধিক সংক্রামক।

এবার ফ্রান্সে হানা দিল করোনার নতুন আরেকটি রূপ। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, করোনার নতুন এই ধরনটি স্ট্যান্ডার্ড পরীক্ষাতেও ধরা পড়ে না। খবর বিজনেস ইনসাইডারের।
সোমবার ফ্রান্সের উত্তর-পশ্চিম দিকের ব্রিটানি অঞ্চলে নতুন ধরনের এই করোনায় ৮ জন আক্রান্ত হয়। কিন্তু তাদের অধিকাংশেরই করোনা পরীক্ষার পরও নেগেটিভ ফল আসে। কিন্তু করোনা আক্রান্ত হওয়ার সব ধরনের লক্ষণই তাদের মধ্যে বর্তমান ছিল। এটা নিয়ে গেল দু’দিন নানা পরীক্ষা-নিরীক্ষা করে ফ্রান্স। এরপর বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিস্তারিত জানায়।

মূলত এই ধরনের করোনাকে 79 COVID-19 বলা হয়। মিউটেশনের মাধ্যমে করোনার এই রূপ এমন একটা পর্যায়ে পৌঁছায় যেটা স্ট্যান্ডার্ড মানের পরীক্ষায় আর ধরা পড়ে না।

ফ্রান্সের আগে ফিনল্যান্ডে এই ধরনের করোনা শনাক্ত হয়েছিল গত মাসে। ফিনিশ গবেষকরা জানিয়েছিলেন, নতুন ধরনের এই করোনা নাকে শ্লেষ্মা পরীক্ষার মাধ্যমে ধরা পড়ে না।

নতুন ধরনের করোনায় আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করার প্রক্রিয়াটা একটু জটিল। মূলত আক্রান্ত ব্যক্তির রক্ত নিয়ে অ্যান্টিবডি টেস্ট করে অথবা রোগীর ফুসফুস থেকে আসা কফ সংগ্রহ করে আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে শনাক্ত করতে হয়।

এদিকে, পরীক্ষায় ধরা না পড়ায় খুব বেশি সংক্রামক না হলেও এই ধরনের করোনা দ্রুত ছড়াবে। কারণ, আক্রান্ত ব্যক্তি স্ট্যান্ডার্ড মানের পরীক্ষা করেও বুঝতে পারবেন না যে তিনি আক্রান্ত হয়েছেন। আর তার মাধ্যমে আরও অনেকেই আক্রান্ত হবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ