বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে অমর একুশে গ্রন্থমেলা ২০২০

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৯

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে অমর একুশে গ্রন্থমেলা ২০২০

অমর একুশে গ্রন্থমেলা ২০২০’র সময় ঘনিয়ে আসছে। প্রতি বছরের মতো আগামী মেলাও অনুষ্ঠিত হবে সোহরাওয়ার্দী উদ্যানে। তবে উদ্যানের পূর্ব পাশ ছবিরহাট থেকে সরে গিয়ে পশ্চিম পার্শ্বের তিন নেতার মাজার প্রাঙ্গণ পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের জন্য সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব পাশে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত কোনো আয়োজন করা সম্ভব না হওয়ায় এবারের মেলা উদ্যানের পশ্চিম দিকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদে।

মুজিববর্ষ উপলক্ষে আগামী অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ কারণে এবারের মেলার সাজসজ্জা থেকে শুরু করে বইয়ের পাতায়, সবখানেই এর ছোঁয়া থাকবে। ইতোমধ্যেই প্রণীত মেলার নীতিমালায় এ বিষয়টি অন্তর্ভুক্ত করেছে মেলা পরিচালনা কমিটি।

২০১৯ সালের মতো ২০২০ সালের গ্রন্থমেলারও নকশা এবং সাজসজ্জার দায়িত্বে রয়েছেন নির্মাতা ও স্থপতি এনামুল করিম নির্ঝর। প্রাথমিক নকশা ইতোমধ্যেই করা হয়েছে। এবারের মেলায় আগতরা সোহরাওয়ার্দী উদ্যানের ছবিরহাট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি চত্বর এবং বাংলা একাডেমির বিপরীত পাশ দিয়ে প্রবেশ করতে পারবেন। সবমিলিয়ে ১৩টি প্রবেশদ্বার দিয়ে মেলায় প্রবেশ করা যাবে। তবে মেলার পরিসর ২০১৯ সালের থেকে বাড়ছে না।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ