‘বঙ্গবন্ধুর দেশে একজন আইনজীবী কর্মপেশার আত্মকাহিনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ১২:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ২১, ২০২১

‘বঙ্গবন্ধুর দেশে একজন আইনজীবী কর্মপেশার আত্মকাহিনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন

‘বঙ্গবন্ধুর দেশে একজন আইনজীবী কর্মপেশার আত্মকাহিনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে শনিবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন আয়োজন করেন গ্রন্থের রচয়িতা বীর মুক্তিযোদ্ধা এম. এস আলী আফজল।
সংবাদ সম্মেলনে তিনি গ্রন্থ রচনার উদ্দেশ্য তুলে ধরে বলেন, ‘দীর্ঘ সময় আইনজীবী পেশার সাথে সংযুক্ত থাকায় বিভিন্ন দিক থেকে এ পেশাকে দেখার সুযোগ হয়েছে। তা সমাজের মানুষের কাছে তুলে ধরতেই ‘বঙ্গবন্ধুর দেশে একজন আইনজীবীর কর্মপেশার আত্মকাহিনী’ শিরোনামে গ্রন্থ লিখেছেন।
লিখিত বক্তব্যে এম. এস আলী আফজল বলেন, চল্লিশ বছর ধরে আইন পেশার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। এ পেশায় থাকাকালীন অবস্থায় আইন ও বিচার প্রক্রিয়ায় অনেক অভিজ্ঞতার মধ্যে দিয়ে এই দীর্ঘ সময় পার হয়েছে।’
তিনি বলেন, দেশের প্রতিটি পরিবারের প্রত্যেক সদস্যের আইনের প্রাথমিক জ্ঞান অর্জন অপরিহার্য। আইন না জানা থাকায় অনেক ক্ষেত্রে অনেককে বিপদে পড়তে হয়। এই বিপদ অনেক সময় মামলা মোকদ্দমা পর্যন্ত নিয়ে যায়। এতে করে কোন কোন পরিবার আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। আইনি জ্ঞান না থাকায় দেশের জনগণকে প্রচলিত মামলা মোকদ্দমা বিশেষ করে ফৌজদারি, পারিবারিক ও দেওয়ানী দীর্ঘসূত্রতায় ভুগতে হয়। যদি সংশ্লিষ্ট বিষয়ে আইনে প্রাথমিক ধারণাও থাকতো তা হলে হয়তো এ দীর্ঘসূত্রতা কিংবা ভোগান্তি পড়তে হতো না।’
তিনি এও বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপনিবেশবাদী, শোষণবাদী ও সামন্তবাদী বৈষম্যনীতির বিরুদ্ধে শোষণমুক্ত নীতি বাস্তবায়নে সংগ্রাম করেছিলেন। তাই তার লেখা এ গ্রন্থ সাধারণ জনগণের মাঝে আইন বিষয়ক জ্ঞানার্জনে কাজে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।’ এ সময উপস্থিত ছিলেন লেখকপুত্র শাবিপ্রবি’র অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুনশী নাসের ইবনে আফজাল, শাবিপ্রবি’র অতিরিক্ত রেজিস্ট্রার সৈয়দ ছলিম মোহাম্মদ আব্দুল কাদির এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ