বছরে ৫০ হাজার ডলার পাবে কুয়েতি নাগরিকরা!

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

বছরে ৫০ হাজার ডলার পাবে কুয়েতি নাগরিকরা!

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোর শীর্ষ অবস্থানে রয়েছে তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশ কুয়েত। অর্থনীতির মূল চালিকা শক্তি তেল হলেও আরও বিভিন্ন প্রাকৃতিক খনিজ সম্পদে ভরপুর দেশটি।

সম্প্রতি কুয়েতে কর্মরত এবং কর্মহীন প্রত্যেক নাগরিককে বার্ষিক ৫০ হাজার মার্কিন ডলার দেয়ার প্রস্তাব উত্থাপিত হওয়ার পর থেকে দেশটির নাগরিকদের মধ্যে নতুন আশার সঞ্চার হয়েছে।

কুয়েত সরকার সবসময়ই তার নাগরিকদের স্বাস্থ্য ও শিক্ষাসহ মৌলিক চাহিদা পূরণসহ নির্ধারিত পরিমাণ কর্মসংস্থান ভাতা সরবরাহ করে থাকে। তবুও দেশের কর্মোপযোগী লোকজন ভালো কর্মসংস্থানের জন্য বরাবরই সরকারকে চাপ দিয়ে আসছে।

সাম্প্রতিক বছরগুলোতে কুয়েতে তেলের আয় আগের যে কোনো সময়ের চেয়ে যেমন বহুগুণে বৃদ্ধি পেয়েছে, তেমনি দেশে বর্ধমান বেকারত্ব এবং মুদ্রাস্ফীতিও সমস্যা তৈরি করছে।

উদ্ভূত সমস্যার সমাধান এবং রাষ্ট্র ও জনগণের কল্যাণে ‍কুয়েতের অর্থনীতিবিদরা সম্প্রতি যেসব পরামর্শ দিয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য হল প্রত্যেক নাগরিককে বার্ষিক ৫০ হাজার ডলার প্রদান।

কুয়েতের আরবি সংবাদপত্র আল-কাবাস জানিয়েছে, কুয়েতের অর্থনীতি নিয়ে কাজ করা বিশেষজ্ঞ ও সংস্থাগুলো দেশের সব নাগরিককে বছরে ৫০ হাজার মার্কিন ডলার দেয়ার জন্য কুয়েত সরকারকে প্রস্তাব দিয়েছে।

অর্থনীতি ও আর্থিক বিষয়াদি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট কুয়েত ইমপ্যাক্টের অর্থনীতিবিদ আলী আল-সালেম সাম্প্রতিক একটি নিবন্ধে সরকারকে আরও নতুন কিছু পরামর্শ দিয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আলী আল-সালেম সরকারকে সম্পদের ন্যায়সঙ্গত বণ্টন, জনগণকে প্রণোদনা ও সুযোগ-সুবিধা প্রদান এবং সরকারি ব্যয় হ্রাস করার জন্য একাধিক প্রস্তাব দিয়েছেন।

তবে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শটি হল- কুয়েত সরকার যেন প্রতি বছর নাগরিকের জন্য ৫০ হাজার ডলার সরবরাহ করে।

প্রস্তাবে বলা হয়েছে, প্রত্যেক নাগরিককে বার্ষিক ৫০ হাজার ডলার প্রদান করলে তরুণদের জন্য নতুন কর্মক্ষেত্র তৈরিতে সরকারের ওপর আর তেমন চাপ সৃষ্টি হবে না।

অবশ্য প্রস্তাবে এটিও উল্লেখ করা হয়েছে যে, যারা বছরে ৫০ হাজার ডলার পাবেন তারা আর কোন সরকারি চাকরি পাবেন না। তবে চাইলে তারা কোথাও প্রাইভেট চাকরি করতে পারবেন।

উল্লেখ্য, কুয়েতে বসবাসরত নাগরিকদের বেশিরভাগই বিদেশি মানুষ। বছরে ৫০ হাজার ডলার দেয়ার প্রস্তাবটি সেখানে বসবাসরত বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য কিনা, তা প্রস্তাবে স্পষ্ট করা হয়নি।

আমাদের ফেইসবুক পেইজ