বতসোয়ানায় ৩৫৬ হাতির মৃত্যু

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২০

বতসোয়ানায় ৩৫৬ হাতির মৃত্যু

অনলাইন ডেস্ক :;

দক্ষিণ আফ্রিকার দেশ বতসোয়ানার একটি বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রে ৩৫৬টি হাতির মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, ‘অ্যানথ্রাক্সে’ আক্রান্ত হয়ে এসব হাতি মারা গেছে।

বতসোয়ানার ঐতিহাসিক ওকাভাঙ্গো ডেল্টা পার্কে দুই মাসে এই হাতিরগুলি মারা গেছে বলে জানিয়েছে দেশটির বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ।

বিশ্বের সবচেয়ে বেশি প্রায় ১,৩০,০০০ হাতি রয়েছে বতসোয়ানায়। বৃহস্পতিবার বতসোয়ানার ওয়াইল্ড লাইফ অ্যান্ড ন্যাশনাল পার্ক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সিরিল তাওলো আর্ন্তজাতিক ও স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ওকাভাঙ্গো ডেল্টা পার্কের উত্তরাঞ্চলে ৩৫৬টি হাতির মৃত্যু হয়েছে। যার মধ্যে এখন পর্যন্ত আমরা ২৭৫টি হাতির মৃতদেহ নিশ্চিত করেছি।

তিনি বলেন, অ্যানথ্রাক্স রোগে গত কয়েকবছর আগে এই পার্কে হাতির মৃত্যু হয়েছিল। ধারণা করা হচ্ছে এবারও একই রোগে এসব হাতির মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ নির্ণয় করতে নমুনা সংগ্রহ করে পোস্টমর্টেমের জন্য দক্ষিণ আফ্রিকা ও কানাডার বিশেষায়িত গবেষণাগারে প্রেরণ করা হয়েছে।

দেশটির জীববিজ্ঞানী কিথ লিন্ডস গণমাধ্যমকে বলেছেন, মৃত্যুর প্রকৃত কারণ এখনও জানা না গেলেও এতগুলো হাতি মারা যাওয়ার কারণ অ্যানথ্রাক্স হতে পারে। তিনি বলেন, ১৯২০ সালেও একইভাবে এই পার্কে ৭শ হাতির মৃত্যু হয়েছিল।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ