বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন না কেউ

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন না কেউ

অনলাইন ডেস্ক :;
বৈশ্বিক মহামারীকালে হজও সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এবার শুধু সৌদির বাসিন্দারাই স্বাস্থ্যবিধি মেনে হজ পালন করতে পারবেন। বহির্বিশ্বের কেউ হজে যেতে পারবেন না।

ফলে বাংলাদেশের প্রায় ৬৫ হাজার হজ নিবন্ধনকারী মুসল্লিও এবার পবিত্র হজব্রত পালনের সুযোগ থেকে বঞ্চিত হলেন।

গত বছর ২৫ লাখ মুসলমান হজে অংশ নিয়েছিলেন। এর মধ্যে ১৮ লাখই বিদেশি। তবে এবার সৌদি আরবের এ সিদ্ধান্তের কারণে বিভিন্ন দেশ থেকে হজে অংশ নেয়ার সুযোগ আর থাকছে না।

সব মুসলমানকে নিরাপদে হজ ও ওমরাহ পালনের নিশ্চিত করাকে গুরুত্ব দেয় সৌদি আরব। ওমরাহ ও হজপালনকারীদের নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ওমরাহ পালন স্থগিত করা হয়েছে পবিত্র স্থান ও হজযাত্রীদের সুরক্ষার জন্য। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এ বছর হজ অনুষ্ঠিত হবে খুবই সীমিতসংখ্যক মানুষ নিয়ে।

এবার বাংলাদেশ থেকে ৬৪ হাজার ৫৯৪ জন হজে যেতে আগ্রহী ছিলেন। সৌদি সরকারের এই সিদ্ধান্তের কারণে তাদের হজে যাওয়া হচ্ছে না।

সোমবার নাগাদ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ এবং সৌদি আরবে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যাওয়ার পর সীমিত পরিসরে হজের আনুষ্ঠানিকতা সারার সিদ্ধান্ত এলো।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারীর হুমকির পরিপ্রেক্ষিতে সারা বিশ্বের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এ সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে সৌদি মন্ত্রণালয়।

গত বছর হজপালনে বিভিন্ন দেশ থেকে ১৮ লাখ মুসলমান সৌদি আরবে গিয়েছিল বলে আরব নিউজ জানিয়েছে, তার সঙ্গে যোগ হয়েছিলেন স্থানীয় মুসলমানরা।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ