বানিয়াচং-আজমিরীগঞ্জে বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের প্রতি এমপি মজিদ খানের আহবান

প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০২২

বানিয়াচং-আজমিরীগঞ্জে বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের প্রতি এমপি মজিদ খানের আহবান

বানিয়াচং প্রতিনিধি : গত কয়েক দিনের উজানের পাহাড়ি ঢল এবং প্রবল বর্ষণে কুশিয়ারা, খোয়াই ও কালনীসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে লাখাই, আজমিরীগঞ্জ ও নবীগঞ্জ উপজেলার অনেক এলাকা প্লাবিত হয়েছে। ইতোমধ্যে কিছু স্থানে বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

আজমিরীগঞ্জ উপজেলার পাহাড়পুর সংলগ্ন কৈয়ারঢালা স্লুইসগেটের পাশে পাকা সড়ক ভেঙ্গে বানিয়াচংয়ে পানি প্রবেশ করছে। এতে মার্কুলীসহ বানিয়াচংয়ের বিভিন্ন এলাকার নিম্নাঞ্চলের ঘরবাড়ি প্লাবিত হয়েছে।হাওরের বোনা আমন ফসল এবং শাক-সবজিও তলিয়ে গেছে। অনেক পুকুরের পাড় ডুবে মাছ পানির তোড়ে ভেসে গেছে।

উপজেলা সদরের নিকটবর্তী নিম্নাঞ্চলের বানভাসি মানুষেরা উঁচু জায়গায় আশ্রয়ের জন্য ছুটছেন। কামালখানী হাসান মঞ্জিলে অনেক পরিবার আশ্রয় নিতে গেছেন বলে ওই বাড়ীর সন্তান বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ডাক্তার সাখাওয়াত হাসান জীবন জানিয়েছেন।

পরিস্থিতি বিবেচনায় বানিয়াচং উপজেলা প্রশাসন ১৫ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করেছে এবং লোকজনকে এসব কেন্দ্রে আশ্রয় নেয়ার আহবান জানানো হয়েছে।

শনিবার (১৮ জুন) উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ পিআইও মলয় কুমার দাশকে সাথে নিয়ে এসব আশ্রয় কেন্দ্রসহ বিভিন্ন এলাকার নিম্নাঞ্চলে বসবাসকারীদের বাড়ীঘর পরিদর্শন করেন।

যেসব আশ্রয় কেন্দ্রগুলোতে বানভাসি মানুষদের জন্য প্রস্তুত করা হয়েছে সেগুলো হলো ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউনিয়নের মেধাবিকাশ উচ্চ বিদ্যালয় চত্বরে অবস্থিত দত্তপাড়া বন্যাশ্রয় কেন্দ্র, ২নং উত্তর-পশ্চিম ইউনিয়নের মহারত্নপাড়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, ৬নং কাগাপাশা ইউনিয়নের বগী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৯নং পুকড়া ইউনিয়নের সাতগ্রাম একতা উচ্চ বিদ্যালয় বন্যাশ্রয় কেন্দ্র, ১২নং সুজাতপুর ইউনিয়নের বাল্লা ঘোড়াখালী এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, গাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দত্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজুকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, খরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৩নং মন্দরী ইউনিয়নের মন্দরী এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, ১৪নং মুরাদপুর ইউনিয়নের মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, যশকেশরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৫নং পৈলারকান্দি ইউনিয়নের বসন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বাঘতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এদিকে আজমিরীগঞ্জ উপজেলার আজমিরীগঞ্জ সরকারি কলেজ, মিয়াধন মিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, পাহাড়পুর কলেজ, কাকাইলছেও মমচাঁন ভুঁইয়া উচ্চ বিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে।

বন্যাকবলিত গ্রামের মানুষদের উদ্ধার করে প্রশাসন নিরাপদ আশ্রয়ে নেওয়ার চেষ্টা করছে। নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে আজমিরীগঞ্জ উপজেলার পিরোজপুর অংশে কালনী ও কুশিয়ারা নদীর বাঁধ ডুবে এবং পাহাড়পুর এলাকার কৈয়ারঢালা রাস্তা ভেঙে পানি হাওরে প্রবেশ করছে। এতে বদলপুরের পাহাড়পুর, পিরোজপুর, কাকাইলছেও এবং পৌর এলাকার কয়েকটি ওয়ার্ড পানিতে তলিয়ে গেছে।

ইতোমধ্যে উপজেলার কাকাইলছেও সরকারি আশ্রয়ণ কেন্দ্রে পানি ওঠায় সেখানে থাকা ৬০টি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এ পরিস্থিতিতে বানিয়াচং-আজমিরীগঞ্জ নির্বাচনী এলাকার সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান প্রশাসনের পাশাপাশি দলীয় নেতাকর্মীদেরকেও মানুষের পাশে থাকার জন্য আহবান জানিয়েছেন। বন্যা পরিস্থিতির কারণে সুজাতপুর ইউনিয়ন আওয়ামীলীগসহ কয়েকটি ইউনিয়ন আওয়ামীলীগের সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে।
এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ