বালাগঞ্জে বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম জন্মদিন পালন

প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১

বালাগঞ্জে বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম জন্মদিন পালন

 

 

বালাগঞ্জ প্রতিনিধি:: বালাগঞ্জ উপজেলায় উপজেলা ছাত্রলীগ ও কলেজ ছাত্রলীগের আয়োজনে দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।

আজকের এইদিনে (৪ জানুয়ারি) বাংলা ও বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যেই মূল দল আওয়ামী লীগের জন্মের এক বছর আগেই প্রতিষ্ঠা পেয়েছিল গৌরব ও ঐতিহ্যের এ ছাত্র সংগঠনটি। ছাত্রলীগের জন্মদিন উপলক্ষে সোমবার দুপুরে বালাগঞ্জ বাসষ্টেন্ড মোর থেকে পূর্ববাজার খেয়াঘাট পর্যন্ত শোভাযাত্রা করে এম.এ খান অডিটোরিয়ামে পথসভা অনুষ্টিত হয়।

পথসভায় উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রকিব জুয়েল’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রুবেল আহমদ’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আ.লীগের সভাপতি মো.মোস্তাকুর রহমান মফুর। তিনি বলেন, ছাত্রলীগের শ্লোগান মুখে নিয়ে আমার রাজনীতি শুরু হয়। বাংলাদেশের প্রতিটি আন্দোলনে, প্রতিটি পরতে পরতে, প্রতিটি অধ্যায়ে অধ্যায়ে বাংলাদেশ ছাত্রলীগের নাম জরিত। এমন কোন গণতান্ত্রিক আন্দোলন হয় নাই যেখানে ছাত্রলীগ অনুপস্থিত ছিল। আমাদের আদর্শ পিতা মুজিব সেই স্বপ্ন বুকে লালন করে, তিনি বুঝতে পেরেছিলেন পাকিস্তান স্বাধীন হওয়ার পর বাংলাদেশ স্বাধীন হয় নাই। তখন তিনি ছাত্রলীগ দিয়েই তিনি তার স্বাধীনতার সোপান তৈরী করেছিলেন, এই সোপান আজ হিমালয় পর্যন্ত স্পর্শ করেছে। সুতরাং আপনারা যারা ছাত্রলীগ করেন একটি গর্বিত সংগঠনের উত্তরাধিকার আপনারা।

ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ও বক্তৃতা করেন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক, বোয়াজুর ইউপির চেয়ারম্যান মোঃআনহার মিয়া, যুগ্মসাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান আব্দুল মতিন, যুগ্মসাধারণ সম্পাদক বণিক সমিতির সভাপতি জুনেদ মিয়া, উপজেলা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পূর্বপৈলনপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল মতিন, উপজেলা আওয়ামী লীগের সদস্য পূর্বগৌরিপুরের ইউপি চেয়ারম্যান হিমাংশু রঞ্জন দাস, উপজেলা আ.লীগের প্রচার সম্পাদক মো.নাসির উদ্দিন, সদস্য আইনুর আহমদ রুমন, আনছার উদ্দন আহমেদ, সেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক হুসাইন আহমদ, কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নয়ন তালুকদার, উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি জুয়েল আহমদ, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, যুগ্মসাধারণ সম্পাদক রাশেদ আহমদ জয়, ছাত্রলীগনেতা মাহবুব আলম তুহিন, বেলাল আহমদ, সাংবাদিক জাগির হোসেন, তারেক আহমদ, ছাত্রনেতা জাহিদ হোসেন জাহাদ, পার্থ পাল, জুবেল তালুকদার, মোশকাত আহমদ পিপলু সহ আ.লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পথসভা শেষে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়।

প্রসঙ্গত, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটি প্রতিষ্ঠা করেন।তার নেতৃত্বেই ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয়। তৎকালীন তরুণ নেতা শেখ মুজিবের পৃষ্ঠপোষকতায় এক ঝাঁক মেধাবী তরুণের উদ্যোগে সেদিন যাত্রা শুরু করে ছাত্রলীগ। ৭৩ বছরে ছাত্রলীগের ইতিহাস হচ্ছে জাতির ভাষার অধিকার প্রতিষ্ঠা, মুক্তির স্বপ্ন বাস্তবায়ন, স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনা, গণতন্ত্র প্রগতির সংগ্রামকে বাস্তবে রূপদানের ইতিহাস।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ