বাড়ি বাড়ি গিয়ে গবাদিপশুর লাম্পি স্কিন রোগের চিকিৎসা দেয়ার নির্দেশ

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

বাড়ি বাড়ি গিয়ে গবাদিপশুর লাম্পি স্কিন রোগের চিকিৎসা দেয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক :; গবাদিপশুর লাম্পি স্কিন রোগের বিস্তার ঠেকাতে জরুরিভিত্তিতে ‘বাড়ি বাড়ি গিয়ে’ চিকিৎসা ও ব্যবস্থা গ্রহণের জন্য প্রাণিসম্পদ অধিদফতরকে নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বুধবার প্রাণিসম্পদ অধিদফতরে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় নির্দেশনা আক্রান্ত এলাকার প্রতিটি ইউনিয়নে একজন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অথবা একজন ভেটেরিনারি সার্জন অথবা একজন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তার নেতৃত্বে উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা অথবা ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসটেন্ট অথবা ফিল্ড অ্যাসিসটেন্ট (এআই)-এর সমন্বয়ে ভেটেরিনারি মেডিকেল টিম গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।

লাম্পি স্কিন রোগে আক্রান্ত প্রতিটি গবাদিপশু সরেজমিন পরিদর্শন করে চিকিৎসা নিশ্চিত করার জন্য মেডিকেল টিমকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি এ চিকিৎসা কাজ সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্য বিভাগীয় ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রয়োজনে আক্রান্ত জেলার আশপাশের জেলা বা উপজেলা থেকে প্রাণিসম্পদ কর্মকর্তা/কর্মচারীদের মেডিকেল টিমে দায়িত্ব দেয়ারও নির্দেশনা দেয়া হয়েছে।

একই সঙ্গে সংশ্লিষ্ট প্রাণিসম্পদ দফতরকে প্রতিদিন চিকিৎসা প্রদান করা গবাদিপশুর মালিকের নাম ও মোবাইল নম্বরসহ ঠিকানা সংবলিত তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে নির্দেশনায়।

উল্লেখ্য, দিনাজপুর জেলার সদর, খানসামা ও বোচাগঞ্জ উপজেলায় গবাদিপশুর লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব হয়েছে- এমন খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হলে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে বিষয়টি তাৎক্ষণিকভাবে বিবেচনায় নিয়ে প্রণিসম্পদ অধিদফতরকে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য ওই নির্দেশনা দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ