বিএনপি নেতা রাজ্জাকের পাসপোর্ট দিতে উচ্চ আদালতের রুল

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

বিএনপি নেতা রাজ্জাকের পাসপোর্ট দিতে উচ্চ আদালতের রুল

নিজস্ব প্রতিবেদক :: নবায়নের জন্য জমা দেয়ার এক বছরেও পাসপোর্ট ফেরত না পাওয়ায় উচ্চ আদালতে রিট করেছেন বিএনপির কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য ও জেলা মুক্তিযোদ্ধা দলের আহ্বায়ক মো. আবদুর রাজ্জাক। ১৪ দিনের মধ্যে কেন আব্দুর রাজ্জাকের পাসপোর্ট ফেরত দেওয়া হবে না মর্মে রুল জারি করেছে হাইকোর্টের দ্বৈত বেঞ্চের বিচারপতিরা।
সোমবার (১৭ জুন) এই রিট আবেদন (নং ৬৪৭৬/১৯) শুনানী অনুষ্ঠিত হয়। সোমবার রীট আবেদন শুনানী শেষে বাংলাদেশ সুপ্রীম কোর্ট হাই কোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চের বিচারপতি এফ. আর. এম. নাজমুল হাসান ও বিচারপতি কে. এম. কামরুল কাদের আদেশে বলেন, স্বরাষ্ট্র সচিব, ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন এন্ড পাসপোর্টের মহা পরিচালক, সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক ও সিলেট পাসপোর্ট অফিসের সহকারি পরিচালককে ১৪ দিনের ভিতর কেন আব্দুর রাজ্জাকের পাসপোর্ট কপি কেন দেওয়া হবে মর্মে রুল জারি করেন এবং এর জবাব দেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন।
উল্লেখ্য, মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক গত ১৬ জুন ঐ আদালতে একটি রীট পিটিশন দাখিল করেন। রাজ্জাক বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা সম্বলিত তার ও তার স্ত্রী খন্দকার শাহানারা বেগম পান্নার পাসপোর্ট নবায়নের জন্য সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে জমা দেন গত বছরের ৩ জুন।
এর ১৫ দিন পর স্ত্রীর পাসপোর্ট পেলেও পরিচালকের স্বাক্ষর বাকি আছে বলে তার পাসপোর্ট আটকে রাখা হয়। এনিয়ে পাসপোর্ট অফিস সংশ্লিষ্টদের কাছে উকিল নোটিশ পাঠিয়েও তিনি কোন প্রতিকার পাননি তিনি। এমতাবস্থায় রবিবার তিনি উচ্চ আদালতে রিট আবেদন করেন।
আবদুর রাজ্জাকের আইনজীবী কামরুজ্জামান চৌধুরী সেলিম বলেন, রিট আবেদনটির শুনানী সোমবার অনুষ্ঠিত হয়েছে। আদালতের বিচারপতিদ্বয় বিবাদীদেরকে দু সপ্তাহের মধ্যে আব্দুর রাজ্জাকের পাসপোর্ট কপি কেন দেওয়া হবে মর্মে রুল জারি করেন। বাদী পক্ষের আইনজীবী ছিলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী জয়নাল আবেদীন, কামরুজ্জামান চৌধুরী সেলিম, এডভোকেট রিপন হাসান পাটোয়ারি।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ