বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ভারত-জয়

প্রকাশিত: ৮:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২১

বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ভারত-জয়

স্পোর্টস ডেস্ক::১৩ সংখ্যাটা নাকি অপয়া। সেটা ভারতের জন্য হতে পারে, পাকিস্তানের জন্য নয়! ওয়ানডে ও টি ২০ মিলিয়ে বিশ্বকাপ মঞ্চে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর আগের ১২ ম্যাচের সবকটিতেই পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছেড়েছিল পাকিস্তান।

১৩ বারের চেষ্টায় অবশেষে বিশ্বকাপে ভারতকে হারাতে পারল পাকিস্তান। সেটাও কী দাপটের সঙ্গে! দুবাইয়ে টি ২০ বিশ্বকাপে রবিবাসরীয় মহারণে ১৫২ রানের লক্ষ্য তাড়ায় ১৩ বল বাকি থাকতেই বিরাট কোহলির ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাসের ধারা বদলে দিল বাবর আজমের পাকিস্তান। বিশ্বকাপের শুরুটা এরচেয়ে আর ভালো হতে পারত না তাদের।

ম্যাচের আগে বিরাট কোহলি বলেছিলেন, এই পাকিস্তান খুবই শক্তিশালী। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে পাকিস্তানের ভারত-বধের ভিত গড়ে দেন ম্যাচসেরা শাহিন শাহ আফ্রিদি। সেই ভিতের ওপর দাঁড়িয়ে নিখুঁত ব্যাটিংয়ে বাকি কাজ সারেন দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। শুরুর ধাক্কা সামলে বিরাট কোহলির ফিফটিতে সাত উইকেটে ১৫১ রান তুলেছিল ভারত। উদ্বোধনী জুটিতেই তা পেরিয়ে যায় পাকিস্তান।

ভারতের বোলিং আক্রমণ গুঁড়িয়ে রিজওয়ান ৫৫ বলে ৭৯ ও বাবর ৫২ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন। তাদের ১৫২ রানের অবিচ্ছিন্ন যুগলবন্দি টি ২০ বিশ্বকাপে সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড। সব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ। পাকিস্তানের টি ২০ ইতিহাসেও এটা যে কোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি। টি ২০ বিশ্বকাপে এই প্রথম কোনো দল দেড়শ ছাড়ানো লক্ষ্য তাড়া করে ১০ উইকেটে জিতল।

শিরোপার বড় দাবিদার হিসাবে আসর শুরু করা ভারতের কোনো বোলারই কাল পাত্তা পাননি বাবর ও রিজওয়ানের কাছে। মোহাম্মদ শামি ৩.৫ ওভারে দিয়েছেন ৪৩ রান। বিপরীতে পাকিস্তানের বোলাররা ছড়িয়েছেন মুগ্ধতা। ছয় রানের মধ্যে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলকে ফিরিয়ে শুরুতেই ম্যাচের সুর বেঁধে দিয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। ৪৯ বলে ৫৭ রানের দায়িত্বশীল ইনিংসে সেখান থেকে ভারতকে টেনে তোলেন বিরাট কোহলি।

অধিনায়ককে যা একটু সঙ্গ দিয়েছেন ৩০ বলে ৩৯ রান করা ঋষভ পন্ত। ১৯তম ওভারে কোহলিকে নিজের তৃতীয় শিকার বানানো শাহিন ৩১ রানে নেন তিন উইকেট। আরেক পেসার হাসান আলী ৪৪ রানে নেন দুই উইকেট। ভারত-বধের সুখস্মৃতি নিয়ে আগামীকাল শারজায় নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। ভারতের পরের ম্যাচও নিউজিল্যান্ডের বিপক্ষে, ৩১ অক্টোবর দুবাইয়ে। (স্কোর কার্ড খেলার পাতায়)

 

সিলনিউজবিডি ডট কম / এস:এম:শিবা

 

 

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ