বিশ্ববিদ্যালয়-মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২১

বিশ্ববিদ্যালয়-মেডিকেলে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

অনলাইন ডেস্ক

পাবলিক বিশ্ববিদ্যাল ও মেডিকেলে ২০২০-২১ শিক্ষাবর্ষেভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ২৬ তারিখ থেকে শুরু করে জুলাইয়ের মধ্যে এসব পরীক্ষা শেষ হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এসব তারিখ ঠিক করা হয়েছে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপচার্য ড. মীজানুর রহমান।

এদিকে ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে অন্য বিশ্ববিদ্যালয়গুলো সঙ্গে এ তারিখ সমন্বয় করা হবে। এছাড়া ইউনিটের তারিখ ঠিক করতে আরেকটি বৈঠকে তা ঠিক করা হবে।

বৈঠকে আগামী ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে অনুষ্ঠিত তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট, চুয়েট ও কুয়েট) পরীক্ষা হবে ১২ জুন।

এর আগে বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয় পরিষদের সভা বসে। সেখানে সাধারণত কোনো বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে আলোচনা করেন। সেখানে গুচ্ছ পদ্ধতিতে আসা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ তাদের সম্ভাব্য তারিখ সভায় উপস্থাপন করেন। সেখান থেকে গুচ্ছ পদ্ধতিতে আসা বিশ্ববিদ্যালয়গুলো সম্ভব্য তারিখ হিসেবে এ তিন দিনকে ঠিক করা হয়।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন। গুচ্ছ ভিত্তিতে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা হবে ২৯ মে। আর প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে তিন দিনে। এর মধ্যে কলা বিভাগের জন্য ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই। এই ২০টি বিশ্ববিদ্যালয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো আলাদা পরীক্ষা হবে না।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ৬ থেকে ১৮ জুন এবং ২০ জুন। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ থেকে ৫ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

আর মেডিকেলের এমবিবিএসের ভর্তি পরীক্ষা হবে ২ এপ্রিল এবং ডেন্টালের পরীক্ষা হবে ৩০ এপ্রিল।

তবে রাজশাহী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ এখনো নির্ধারণ হয়নি।

বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম গণমাধ্যমকে বলেন, সভায় প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সব বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণ করার সুযোগ পায় সে জন্য একটির সঙ্গে অপর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময় আলাদা করা হয়েছে। আজকে শুধু দিন নির্ধারণ করা হয়েছে। এরপর বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত সময়ের মধ্যে তাদের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ অনুযায়ী কীভাবে পরীক্ষা নেবে সেটি নির্ধারণ করবে। এরপর পরিষদের আরেকটি সভায় তা চূড়ান্ত করা হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ