বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার রহস্যের কথা জানালেন কোহলি

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, জুন ২৮, ২০২০

বিশ্বসেরা ব্যাটসম্যান হওয়ার রহস্যের কথা জানালেন কোহলি

স্পোর্টস ডেস্ক :;
ভারত দলে এ মুহূর্তে সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নের জবাবে রোহিত শর্মার আগে সবাই অধিনায়ক বিরাট কোহলির নাম নেবেন।

এবার এ সময়ে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে প্রশ্নেও কোহলিই থাকবেন তালিকার শীর্ষে।

আইসিসির র্যাংকিংয়ে এ মুহূর্তে ওয়ানডে ক্রিকেটে ১ নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি।

সেটা হওয়াই স্বাভাবিক। এখন পর্যন্ত ৪১৬ ম্যাচে ৭০ সেঞ্চুরি করে চোখরাঙানি দিচ্ছেন স্বদেশি ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকারকে। একমাত্র কোহলিই আছেন শচীনের সেঞ্চুরির সেঞ্চুরি রেকর্ড ভেঙে দিতে পারেন। অবশ্য করোনা বিরতির আগে হাফসেঞ্চুরির সেঞ্চুরি করে ফেলেছেন তিনি।

সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাটে এখন পর্যন্ত প্রায় ২২ হাজার রান জমা করেছেন কোহলি।

সম্প্রতি কোহলির এই ব্যাটিং সাফল্যের রহস্যের কথা জানিয়েছেন তিনি নিজেই।

আর সে কথা ফাঁস করেছেন সতীর্থ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

স্পোর্টস তাককে দেয়া সাক্ষাৎকারে পান্ডিয়া বলেছেন, ‘দুইদিন আগে বিরাটকে জিজ্ঞেস করেছিলাম, আপনার ব্যাট এতো কথা কি করে বলে? এই সাফল্যের পেছনের রহস্যটা কী?’

জবাবে পান্ডিয়াকে বলেছেন কোহলি, এমন ব্যাট তুমিও চালাতে পারবে। যদি তোমার মানসিকতা ভালো থাকে। আর শুধু একটা জিনিস মাথায় রাখতে হবে, তা হলো ধারাবাহিকতা ধরে রাখা। সঠিক পথে থেকে এক নম্বর হওয়ার ক্ষুধাটা থাকতে হবে সবসময়। কাউকে নিচের দিকে টেনে নয়, নিজের পরিশ্রম, মেধা আর মাঠে তা প্রদর্শনের মাধ্যমে এক নম্বর হওয়ার লক্ষ্য থাকতে হবে।

কোহলি জানিয়েছেন, কখনও অফফর্মে চলে গেলে বা খারাপ খেলে শীর্ষস্থান হারালে বিচলিত হন না তিনি। কিন্তু দু নম্বরে থাকতেও পছন্দ নয় তারা। তাই খেলায় মনযোগ ও শ্রম আরও বাড়িয়ে দেন। নিজের শ্রম আর সামর্থ্য দিয়ে পুনরায় শীর্ষ স্থানে পৌঁছান তিনি। মূলত এটিই তার সাফল্যের মূল রহস্য।

প্রসঙ্গত, ভারত দলের এই অধিনায়কের ফর্মের ধারাবাহিকতা ঈর্শনীয়। কোহলিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যার তিন ফরম্যাটেই ৫০ এর বেশি গড়। ওয়ানডে ক্রিকেটে কমপক্ষে ৫ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি গড় কোহলিরই (৫৯.৩৩)।
কোহলির এখন লক্ষ্য টি-টোয়েন্টিতে সেঞ্চুরি পাওয়া। এই ফরম্যাটে এখন পর্যন্ত শতক না হাঁকাতে পারলেও মাত্র ৭৬ ইনিংসে ২৪ টি অর্ধশতক করে ফেলেছেন।

তথ্যসূত্র: স্পোটর্স উইকি

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ