বিশ্বে করোনা সংক্রমণ কমতির দিকে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

বিশ্বে করোনা সংক্রমণ কমতির দিকে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

বিশ্বে করোনার প্রাদুর্ভাবের গতি কমতির দিকে রয়েছে। দক্ষিণপূর্ব এশিয়া ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল বাদে বাকি দুনিয়ায় আক্রান্ত ও মৃত্যু কমছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন দাবি করেছে।

সোমবার রাতে মহামারী নিয়ে সর্বশেষ হালনাগাদ তথ্যে সংস্থাটি জানায়, সবচেয়ে বেশি আক্রান্ত অঞ্চলগুলোর মধ্যে আমেরিকাই সবার শীর্ষে। সারা বিশ্বে নতুন যত লোক আক্রান্ত হচ্ছেন, তাদের অর্ধেকই এই অঞ্চলের।

আর গত সপ্তাহে করোনায় মারা যাওয়া ৩৯ হাজার ২৪০ জনের মধ্যে ৬২ শতাংশই এই অঞ্চলের।

বার্তা সংস্থা রয়টার্সের হিসাবে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত দুই কোটি ৩৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে আট লাখ ১১ হাজার ৮৯৫ জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২৩ আগস্ট থেকে আগের সপ্তাহে ১৭ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণ সংখ্যা চার শতাংশ বেড়েছে। আগের সপ্তাহের তুলনায় মৃত্যু কমেছে ১২ শতাংশ।

সবচেয়ে বেশি আক্রান্ত অঞ্চলের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণপূর্ব এশিয়া। সেখানে নতুন সংক্রমণ বেড়েছে ২৮ শতাংশ আর মৃত্যু ১৫ শতাংশ।

ভারত প্রতিনিয়ত সর্বাধিক সংখ্যক আক্রান্তের খবর দিয়ে যাচ্ছে। নেপালেও ভাইরাস বাড়ছে দ্রুত গতিতে।

পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলেও সংক্রমণ বেড়েছে চার শতাংশ। তবে গত ছয় সপ্তাহে সেখানে মৃত্যুর সংখ্যা কমতির দিকে। লেবানন, তিউনিশিয়া ও জর্ডানে আগের সপ্তাহের তুলনায় সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা গেছে।

গত সপ্তাহে আফ্রিকান অঞ্চলে সংক্রমণ কমেছে আট শতাংশ আর মৃত্যু ১১ শতাংশ। আলজেরিয়া, কেনিয়া, ঘানা, সেনেগাল ও দক্ষিণ আফ্রিকায় করোনার সংক্রমণ কমেছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ