বিয়ানীবাজার পৌর নির্বাচনে ভোট মনিটরিংয়ে বসছে সিসি ক্যামেরা

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, মে ২৫, ২০২২

বিয়ানীবাজার পৌর নির্বাচনে ভোট মনিটরিংয়ে বসছে সিসি ক্যামেরা

সিলনিউজ বিডি ডেস্ক :: এবার বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে ভোট মনিটরিংয়ে বসছে সিসি ক্যামেরা।সিসি ক্যামেরার মাধ্যমে ভোটকেন্দ্র ও কক্ষে সিসি ক্যামেরা বসিয়ে ভোট মনিটর করা হবে।এমন উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট জেলা নির্বাচন কার্যালয় সূত্র।

শুধু বিয়ানীবাজারই নয়, দেশের পাঁচটি পৌরসভা নির্বাচনে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে।এসব পৌরসভার ভোটকেন্দ্রে ও কক্ষে ৯৫১টি সিসি ক্যামেরা বসিয়ে ভোট মনিটর করবে এই সাংবিধানিক সংস্থাটি। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটকেন্দ্র ও ভোটকক্ষে সিসিটিভি স্থাপনের উদ্যোগ নেয়।

ইসি সূত্রে জানা গেছে, তফসিল ঘোষিত সিলেটের বিয়ানীবাজার পৌরসভা, গোপালগঞ্জ পৌরসভা, গোপালগঞ্জের মোকসুদপুর পৌরসভা, রাঙ্গামাটির বাঘাইছড়ি পৌরসভা, মেহেরপুর পৌরসভা ও ঝিনাইদহ পৌরসভা নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে একটি এবং প্রতিটি কেন্দ্রের সব ভোটকক্ষে একটি করে সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। কুমিল্লা সিটির মতো এসব পৌরসভার জন্যও ভাড়ার ভিত্তিতে সিসিটিভি স্থাপন করা হবে।

কুমিল্লা সিটি করপোরেশনসহ এসব পৌসভার নির্বাচন আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। ইসি গত ২৫ এপ্রিল এ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনর অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘কুমিল্লা সিটির মতো কমিশন ছয়টি পৌরসভা নির্বাচনে সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। সে অনুযায়ী উদ্যোগ নেওয়া হয়েছে।’

কুমিল্লা সিটি করপোরেশনসহ এই ছয়টি পৌরসভার নির্বাচনে ইসির পক্ষ থেকে এক হাজার ৮০১টি সিসি ক্যামেরা ভাড়ার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। এর আগে কুমিল্লা সিটির নির্বাচন মনিটরিংয়ে ইসি ৮৫০টি সিসি ক্যামেরা ভাড়ার জন্য দরপত্র আহ্বান করেছে। ওই দরপত্র সংশোধন করে নতুন এই ছয়টি পৌরসভা যুক্ত করার পাশাপাশি সিসি ক্যামেরা সংখ্যা নতুন করে ৯৫১টি বৃদ্ধি করা হয়েছে।

ইসি গত ১৭ মে কুসিক নির্বাচনে ভাড়ার ভিত্তিতে সিসি ক্যামেরা স্থাপনে দরপত্র আহ্বান করে। আগামী ৩১ মে’র মধ্যে দরপত্র জমার দেওয়ার সময়সীমা রয়েছে। ওই দরপত্রে সংশোধনী এনে ছয়টি পৌরসভার জন্য নতুন ৯৫১টি স্থাপনের বিষয়টি যুক্ত করা হলেও দরপত্র সংগ্রহ বা জমা দেওয়ার সময়ে কোনও পরিবর্তন আনা হয়নি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ