বৈধ পথে শ্রমিক নিয়োগে বাংলাদেশ-গ্রিস স্মারক সই

প্রকাশিত: ৮:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

বৈধ পথে শ্রমিক নিয়োগে বাংলাদেশ-গ্রিস স্মারক সই

অনলাইন ডেস্ক

 

নিরাপদ অভিবাসন ও বৈধ পথে শ্রমিক নিতে সহযোগিতা বৃদ্ধির জন্য আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ-গ্রিস। সোমবার (২৯ নভেম্বর) দুপুরে এথেন্সে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি এই সই করেন।

গ্রিক মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক সভায় উভয় মন্ত্রী অনিয়মিত অভিবাসনের বিপক্ষে স্ব স্ব অবস্থান তুলে ধরেন। একই সঙ্গে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শ্রম অভিবাসনকে জোরদারের বিষয়ে ঐকমত্য প্রকাশ করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বাংলাদেশের সঙ্গে গ্রিসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বলেন, বৈধ এবং নিয়মিত পথে অভিবাসনের প্রতি বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থান রয়েছে। তিনি আরও বলেন, বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে শ্রমিক নিয়োগের সুযোগ সৃষ্টি হলে অবৈধ পথে শ্রমিক যাওয়ার প্রবণতা কমে যাবে। ফলে উভয় দেশ হবে উপকৃত। গ্রিক অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে পারস্পরিকভাবে লাভজনক সহযোগিতার সুযোগ রয়েছে এবং এই লক্ষ্যে তার মন্ত্রণালয় কাজ করছে। তিনি প্রবাসী বাংলাদেশিদের সমস্যা এবং বৈধ পথে কর্মী আনার বিষয়সহ প্রবাসী কল্যাণ মন্ত্রীর উত্থাপিত বিষয়গুলো নিয়ে আলোচনা অব্যাহত রাখার কথা বলেন। নিয়মিত শ্রম অভিবাসন জোরদার করতে গ্রিস শিগগির বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করবে বলে গ্রিক মন্ত্রী বাংলাদেশের প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন। এই দ্বিপাক্ষিক সভায় প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, রাষ্ট্রদূত আসুদ আহমেদ, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিরাপদ অভিবাসন ও বৈধ পথে শ্রমিক নিতে সহযোগিতা বৃদ্ধির জন্য আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ-গ্রিস। সোমবার (২৯ নভেম্বর) দুপুরে এথেন্সে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি এই সই করেন।

গ্রিক মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক সভায় উভয় মন্ত্রী অনিয়মিত অভিবাসনের বিপক্ষে স্ব স্ব অবস্থান তুলে ধরেন। একই সঙ্গে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শ্রম অভিবাসনকে জোরদারের বিষয়ে ঐকমত্য প্রকাশ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বাংলাদেশের সঙ্গে গ্রিসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বলেন, বৈধ এবং নিয়মিত পথে অভিবাসনের প্রতি বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থান রয়েছে।

তিনি আরও বলেন, বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে শ্রমিক নিয়োগের সুযোগ সৃষ্টি হলে অবৈধ পথে শ্রমিক যাওয়ার প্রবণতা কমে যাবে। ফলে উভয় দেশ হবে উপকৃত।

গ্রিক অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে পারস্পরিকভাবে লাভজনক সহযোগিতার সুযোগ রয়েছে এবং এই লক্ষ্যে তার মন্ত্রণালয় কাজ করছে। তিনি প্রবাসী বাংলাদেশিদের সমস্যা এবং বৈধ পথে কর্মী আনার বিষয়সহ প্রবাসী কল্যাণ মন্ত্রীর উত্থাপিত বিষয়গুলো নিয়ে আলোচনা অব্যাহত রাখার কথা বলেন।

নিয়মিত শ্রম অভিবাসন জোরদার করতে গ্রিস শিগগির বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করবে বলে গ্রিক মন্ত্রী বাংলাদেশের প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন।

এই দ্বিপাক্ষিক সভায় প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, রাষ্ট্রদূত আসুদ আহমেদ, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ