ভারতীয় কিছু পণ্যের নাম বর্ণবিদ্বেষকে প্রশ্রয় দেয়: স্যামি

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০

ভারতীয় কিছু পণ্যের নাম বর্ণবিদ্বেষকে প্রশ্রয় দেয়: স্যামি

স্পোর্টস ডেস্ক :;
ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপয়ী দলের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি বলেছেন, কিছু কিছু শব্দ প্রয়োগ করার মধ্য দিয়ে নিজেদের অজান্তেই আমরা আমাদের আশপাশের মানুষকে কষ্ট দিচ্ছি। কোনগুলো বর্ণবিদ্বেষী মন্তব্য সেগুলো আমাদের চিহ্নিত করতে হবে। মানুষকে সঠিক শিক্ষা দিতে হবে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে স্যামি আরও বলেছেন, ফেয়ার অ্যান্ড লাভলীর বিজ্ঞাপনে বলা হয়েছে, সুন্দর মানুষেরাই অতি সুন্দর মানুষ। এতে করে যারা কালো মানুষ আছেন তাদের হেয় প্রতিপন্ন করা হয়। আমি ভারতের ক্রিম প্রস্তুতকারী এ সংস্থাকেও বলেছি, তাদের এই ধরনের স্লোগান বর্ণবিদ্বেষকে প্রশ্রয় দেয়।

২৫ মে সন্ধ্যায় আমেরিকায় প্রতারণার অভিযোগে গ্রেফতার হওয়া কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার হাঁটু দিয়ে চেপে ধরে হত্যা করে। সেই ঘটনায় আমেরিকাসহ বিশ্বে বিক্ষোভ চলছে।

সেই বিক্ষোভে নিজেকে সামিল করেছেন ক্যারিবীয় অলরাউন্ডার ড্যারেন ব্রাভো। সম্প্রতি এক টুইট বার্তায় বলেছেন, শুধু আমেরিকায় নয়, বিশ্বের বিভিন্ন জায়গায় প্রত্যেক দিনই এমন ঘটনা ঘটছে। এখন চুপ করে থাকার সময় নয়। দীর্ঘদিন ধরে কৃষ্ণাঙ্গরা অত্যাচারিত হয়ে আসছে।

সম্প্রতি ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইফোকে বলেছেন, আমি আমার শরীরের চামড়ার রঙ নিয়ে খুব ভালো আছি। অন্য কেউ আমাকে মানসিকভাবে ছোট করবে, সেই সুযোগ আমি দেই না। দিতেও চাই না। আমি আমার গায়ের রঙ নিয়ে গর্বিত।

ক্যারিবীয় এ সাবেক অধিনায়ক অভিযোগ করেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সময় তাকে কালু বলে ডাকা হতো।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ