ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়তে পাকিস্তান সেনাপ্রধানের আহ্বান

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২১

ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়তে পাকিস্তান সেনাপ্রধানের আহ্বান

অনলাইন ডেস্ক

 

ভারতের সঙ্গে সম্পর্ক ঠিক করতে এবার এগিয়ে আসলেন পাকিস্তান সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া। দুই দেশের মধ্যে শান্তি স্থাপনের জন্য বৃহস্পতিবারই ভারতকে এগিয়ে আসার আর্জি জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সুরেই কথা বললেন পাকিস্তান সেনা প্রধান। তিনি জানান, অতীত ভুলে নয়াদিল্লি ও ইসলামাবাদকে এগিয়ে আসতে হবে। যাতে দুই দেশের মধ্যে সুসম্পর্ক ফিরিয়ে আনা যায়।

দুই দেশের উন্নতি এবং দক্ষিণ ও মধ্য এশিয়ার অর্থনৈতিক সংহতির জন্যও যা খুব জরুরি হিসেবে বর্ণনা করেছেন তিনি। পাকিস্তান সেনা প্রধান অনুরোধ জানান, দুই দেশের মধ্যে শান্তি ফেরাতে এবং কাশ্মীর নিয়ে ‘অনুকূল পরিবেশ’ তৈরি করতে। পাকিস্তানের জাতীয় সুরক্ষা সংস্থা কর্তৃক আয়োজিত ইসলামাবাদ সিকিউরিটি ডায়লগ-এ কাশ্মীরে “অনুকূল” পরিস্থিতি বলতে কী বোঝাতে চেয়েছিলেন তা উল্লেখ করেননি, তবে তা উল্লেখযোগ্য ছিল ভারতের প্রেক্ষিতে।
পাকিস্তান সেনাপ্রধান বলেছেন, “ভারত ও পাকিস্তানের মধ্যে বিবাদের মূল বিষয় কাশ্মীর। শান্তিপূর্ণ উপায়ে কাশ্মীর বিবাদের সমাধান না হলে উপমহাদেশে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে সংশয় থেকে যাবে। আমরা মনে করছি অতীতকে ভুলে যাওয়ার সময় এসেছে। প্রতিবেশি হিসেবে আমাদের আরও এগিয়ে যেতে হবে অতীত ভুলে।”

যদিও বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওই একই অনুষ্ঠানে বলেছিলেন যে ক্ষমতায় আসার পর থেকে ভারতের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে চলেছে পাকিস্তান। তবে শান্তি ফেরানোর বিষয় প্রথম পদক্ষেপ ভারতকেই নিতে হবে। তবে শান্তিপ্রতিষ্ঠার জন্য কথা বললেও সে দেশের সেনাবাহিনী সেই প্রচেষ্টা বানচাল করেছে নয়াদিল্লির পক্ষ থেকে অতীতে এমনটা জানান হয়েছিল। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ