ভারতে বাড়ি বাড়ি ঘুরে সংগ্রহ করা হচ্ছে কোভিড-বর্জ্য

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

ভারতে বাড়ি বাড়ি ঘুরে সংগ্রহ করা হচ্ছে কোভিড-বর্জ্য

অনলাইন ডেস্ক :; ভারতের পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত রোগীদের বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হচ্ছে কোভিড-বর্জ্য।

জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে বিভিন্ন কোয়রেন্টিন কেন্দ্র বা কোভিড হাসপাতাল থেকে করোনার বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার।

রোববার থেকেই পৌরসভার তৈরি করা তালিকা দেখে করোনায় আক্রান্ত রোগীদের বাড়িতে হলুদ ব্যাগ পৌঁছে দেয়া হয়।

এর আগে অভিযোগ উঠেছিল– জাতীয় পরিবেশ আদালতের নির্দেশিকা না মেনে বিভিন্ন কোয়ারেন্টিন কেন্দ্র বা কোভিড হাসপাতাল থেকে করোনার বর্জ্য যত্রতত্র ফেলা হচ্ছে।

এমনকি সংক্রমণের কোনো তোয়াক্কা না করেই পৌর কর্মীরা সেগুলো তুলছেন এবং তা অন্য বর্জ্যের সঙ্গে বেলগাছিয়া ভাগাড়ে ফেলে দেয়া হচ্ছে।

এই খবর প্রকাশ্যে আসার পরেই পরিবেশকর্মী সুভাষ দত্তের করা একটি মামলার পরিপ্রেক্ষিতে গত ১৮ মে জাতীয় পরিবেশ আদালত রাজ্য সরকারকে নির্দেশ দেয় পরিবেশ আদালতের তৈরি গাইডলাইন মেনে কোভিড-বর্জ্য নষ্ট করতে হবে।

ওই নির্দেশ পাওয়ার পরেই নড়েচড়ে বসে হাওড়া পৌরসভা। শেষে আদালতের নির্দেশ মেনে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের কোভিড-বর্জ্য সংগ্রহের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করে। আগে যা করা হয়নি।

পরিবেশকর্মী সুভাষ বাবু বলেন, দেরিতে হলেও হাওড়া পৌরসভা যে কোভিড-বর্জ্য নিয়ে সচেতন হয়েছে এটিই অনেক। কিন্তু কারা ওই বর্জ্য সংগ্রহ করছেন, তারা যথেষ্ট প্রশিক্ষণপ্রাপ্ত কিনা, দেখতে হবে এবং বর্জ্য কোথায় নষ্ট করা হচ্ছে তাও দেখা দরকার।

পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সংগ্রহ করা হলুদ ব্যাগগুলো হাওড়া জেলা হাসপাতাল ও বেলুড় স্টেট জেনারেল হাসপাতালের বায়ো সেফটি রুমে রাখা হচ্ছে।

এর পর ওই দুটি হাসপাতাল থেকে একটি বেসরকারি সংস্থা ওই বর্জ্যগুলো সংগ্রহ করে নিয়ে যাবে। পরে ওই সংস্থা বর্জ্যগুলোকে বিশেষ পদ্ধতিতে নষ্ট করবে।

হাওড়া পৌরসভার এক কর্মকর্তা বলেন, কোভিডের বায়ো মেডিকেল বর্জ্য নষ্ট করার নির্দেশিকা মেনেই কাজ করছে পৌরসভা। তবে এ বর্জ্য ফেলা বা নষ্ট করার জন্য বাসিন্দাদের কাছ থেকে কোনো অর্থ নেয়া হচ্ছে না।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ