ভারত সীমান্ত ঘেঁষে রেলপথ নির্মাণ শুরু করেছে চীন

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, জুন ২১, ২০২০

ভারত সীমান্ত ঘেঁষে রেলপথ নির্মাণ শুরু করেছে চীন

অনলাইন ডেস্ক :; গালওয়ান উত্তেজনার মধ্যেই ভারতের অরুণাচল প্রদেশের গা ঘেঁষে রেলপথ নির্মাণ শুরু করেছে চীন। এ নিয়ে দুই দেশের মধ্যে নতুন করে সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অরুণাচল সীমান্ত থেকে ৩০ কিলোমিটার দূরে চীনের রেলপথ নির্মাণ নিয়ে নতুন মাথাব্যথা তৈরি হয়েছে ভারতের। তিব্বতের ইয়ারলুং তাসানজোংপ এবং সিয়াং অঞ্চলের মধ্যে রেলব্রিজ নির্মাণ করা হচ্ছে।

এর আগে অনেকবার অরুণাচল প্রদেশকে চীন দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে।

শুধু তাই নয়, গত বছর ডিসেম্বরে অরুণাচল প্রদেশে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সফরের তীব্র বিরোধিতা করেছিল চীন। অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চীনের সীমান্ত সংঘাত মেটাতে প্রায় ২১ দফা বৈঠক হয়েছে।

অরুণাচল সীমান্ত পর্যন্ত চীনের রেললাইন নির্মাণ নতুন করে ভারত-চীন মধ্যে উত্তেজনার সৃষ্টি করছে বলে আশঙ্কা রাজনৈতিক মহলের।

কাশ্মীরের লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকা নিয়ে চীন ও ভারতের মধ্যে উত্তেজনা বাড়ছে। করোনাভাইরাস মহামারীর মধ্যেও দুই দেশ ক্রমশ সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছে।

১৫ জুন ২৩ ভারতীয় সেনা নিহত হওয়ার পর পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। শত শত ট্রাক, বুলডোজার নিয়ে লাদাখ সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে চীনা সামরিক বাহিনী। উপগ্রহ চিত্রে এমন দৃশ্য ধরা পড়েছে।

ভারতও সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে। লাদাখে যুদ্ধবিমান ও অ্যাটাক হেলিকপ্টার পাঠিয়েছে ভারত।
যুদ্ধনীতির ক্ষেত্রেও বড় পরিবর্তন এনেছে ভারত।

চীন সীমান্তে আগ্নেয়াস্ত্র ব্যবহারের বিধিনিষেধ তুলে নিয়ে কমান্ডারদের পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পূর্ণাঙ্গ স্বাধীনতা দিয়েছে ভারতীয় সামরিক বাহিনী।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ