ভ্যাকসিন মজুদে ধনী দেশগুলো

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২১

ভ্যাকসিন মজুদে ধনী দেশগুলো

অনলাইন ডেস্ক

বিশ্বের ধনী দেশগুলো প্রয়োজনের তুলনায় অতিরিক্ত শত কোটি ডোজ ভ্যাকসিন মজুদ করতে যাচ্ছে। ফলে করোনাভাইরাস মহামারি ঠেকাতে দরিদ্র দেশগুলো ভ্যাকসিন পেতে জটিলতায় পড়তে পারে। শুক্রবার একটি দারিদ্র্যবিরোধী সংস্থার প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উঠে এসেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে ওয়ান ক্যাম্পেইন নামের সংস্থাটির বিশ্লেষণে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো ধনী দেশগুলোর উচিত দরিদ্র দেশগুলোকে অতিরিক্ত ভ্যাকসিন দেওয়া যাতে করে মহামারি মোকাবিলায় বৈশ্বিক উদ্যোগ গতি পায়।

সংস্থাটি আরও বলছে, এমনটি করতে ব্যর্থ হলে ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে বিশ্বের কয়েক কোটি মানুষকে সুরক্ষা দিতে অস্বীকৃতি জানানো এবং মহামারি দীর্ঘায়িত হবে।

প্রতিবেদনটিতে বিশ্বের শীর্ষ পাঁচটি করোনাভ্যাকসিন উৎপাদনকারী ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন ও নোভাভ্যাক্সের সঙ্গে ধনী দেশগুলোর চুক্তি পর্যালোচনা করা হয়েছে।

এতে উঠে এসেছে, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও জাপান এরই মধ্যে ৩০০ কোটির বেশি ডোজ পাওয়া নিশ্চিত করেছেন। অথচ এসব দেশের জনগণের জন্য দুটি ডোজ নিশ্চিত করতে প্রয়োজন ২০৬ কোটি ভ্যাকসিন প্রয়োজন। ফলে এসব দেশ প্রয়োজনের তুলনায় প্রায় ১০০ কোটি বেশি ডোজ কিনছে।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একপাক্ষিকভাবে ভ্যাকসিন বিনিময় না করার আহ্বান জানিয়েছে। তারা বলছে, ন্যায্যতা নিশ্চিত করতে এসব ভ্যাকসিন বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগে দান করার জন্য।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ