ভয়ংকর সাইবার ক্রিমিনাল নবীন গ্রেপ্তার

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

ভয়ংকর সাইবার ক্রিমিনাল নবীন গ্রেপ্তার

হবিগঞ্জ প্রতিনিধি :: করতেন ইটের দালালি, পরে হয়ে গেলেন সাইবার ক্রিমিনাল। লেখা পড়া মাত্র অষ্টম শ্রেণি পর্যন্ত হলেও দক্ষতায় দ্রুত নিয়ন্ত্রণে নেন সাইবার ক্রাইমের জগত। তিনি আর কেউ নন, হবিগঞ্জের বাহুবল উপজেলার মামদ নগর (তিতারকোনা) গ্রামের ইজাজুর রহমানের ছেলে মাহফুজুর রহমান নবীন।

কখনো র‌্যাবের ডিএডি, কখনো আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা পরিচয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বীরদর্পে দাপিয়ে বেড়ানো এই নবীন এভাবেই গড়ে তুলেন অপরাধের সাম্রাজ্য। অবশেষে সেই নবীনকে র‌্যাব ধরতে সক্ষম হয়েছে।

বুধবার রাতে উপজেলার আব্দুল্লাহপুর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। তাকে আটকের পর র‌্যাবের জিজ্ঞাসাবাদেও বেরিয়ে এসেছে চঞ্চল্যকর সব তথ্য।

বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-৯ এর এএসপি মো. আনোয়ার হোসেন শামীম জানান, ফেসবুক আইডি হ্যাক, ভিডিও ও ছবি জালিয়াতি, র‌্যাব কর্মকর্তা সেজে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা আদায়, পর্নোগ্রাফি ও রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির চরিত্রহননের মাধ্যমে অকল্পনীয় সব উপায়ে সাইবার অপরাধ করে আসছিল নবীন। সে অসংখ্য ভুক্তভোগী মানুষের লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার পর অবশেষে তাদের জালে আটকা পড়েছে।

এএসপি আরো জানান, টার্গেট করার ক্ষেত্রে নারীদেরকেই নবীন সাধারণত বেশি প্রাধান্য দিত। ফেসবুক আইডি হ্যাক করার পর প্রথমে সে আইডির মালিককে মানসিক চাপ দেয়ার উদ্দেশ্যে আইডিতে থাকা একান্ত ব্যক্তিগত ছবি, ভিডিও, ডকুমেন্টস বিভিন্ন জনকে পাঠিয়ে দিতে থাকেন। তারপর ধারাহিকভাবে হ্যাককৃত আইডি ব্যবহার করে বিভিন্ন কৌশলে বিপুল পরিমাণ অর্থ উপার্জন, সম্ভাব্য সব উপায়ে আইডির মালিকের সম্মান বিনষ্ট করা এবং সবশেষে এই আইডিগুলো ব্যবহার করে বিভিন্ন মুখী, বিচিত্র প্রতারণার জাল বিস্তার করে থাকত।

র‌্যাবের হাতে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার উদ্ভাবনী সব প্রতারণার কৌশল এবং ভয়ংকর অপরাধ প্রবণতার কথা জেনে র‌্যাব কর্মকর্তারাও হতবাক হয়ে যায়। এ পর্যন্ত র‌্যাবের কর্মকর্তা, টেলিভিশন উপস্থাপিকাসহ অসংখ্য গুরুত্বপূর্ণ ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক এবং একই নাম ও ছবি ব্যবহার করে আইডি বানিয়ে তাদের ব্যক্তি ইমেজ ব্যবহার করে অভিনব সব উপায়ে সাইবার অপরাধে লিপ্ত থাকত আটক নবীন।

এএসপি মো. আনোয়ার হোসেন শামীম জানান, আটক নবীনকে হবিগঞ্জের বাহুবল থানায় হস্তান্তর করা হয়েছে। তার বিরুদ্ধে অন্যের ফেসবুক আইডি হ্যাক করে ব্যবহার, হ্যাক চেষ্টা, আইডি ডিজেবল করে দেয়ার মাধ্যমে অপরাধ সংঘটিত করা, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে প্রতারণামূলকভাবে অর্থ উপার্জন, অনলাইনে প্রধানমন্ত্রীসহ অন্য মন্ত্রী ও বিদেশি সরকার প্রধান সম্পর্কে নোংরা, কুরুচিপূর্ণ ও মিথ্যা মন্তব্য করা, অশ্লীল ছবি, ব্ল্যাকমেইলিং, মোবাইল ও অনলাইনে পর্নোগ্রাফির কন্টেন্ট বহন, স্থানান্তর ও ছড়িয়ে দেয়াসহ সাইবার অপরাধ সম্পর্কিত অন্যান্য অভিযোগ আনা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ