মন্ত্রী ইমরানের অবদান : আলোয় আলোকিত গোয়াইনঘাট

প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, জুন ১১, ২০২০

মন্ত্রী ইমরানের অবদান : আলোয় আলোকিত গোয়াইনঘাট

সুবাস দাস, গোয়াইনঘাট :: সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির ঐকান্তিক প্রচেষ্টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় দুই কোটি টাকা ব্যায়ে স্থাপিত হচ্ছে ১৬০ টি স্ট্রীট লাইট এবং ৯১৬ টি সোলার প্যানেল সিস্টেম। ২০১৯ – ২০২০ অর্থ বছরের বরাদ্দকৃত স্ট্রীট লাইট ও সোলার প্যানেল সিস্টেম স্থাপন কার্যক্রম বাস্তবায়ন করছে গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়।

২০১৯ – ২০২০ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ ১ম পর্যায়ের বরাদ্দকৃত ৪৭ লাখ ৪৭ হাজার, ০১৮টাকায় সোলার হোম সিস্টেম ২০০টি এবং স্ট্রীট লাইট ৪৩টি স্থাপিত হচ্ছে। অপর দিকে কাবিটা ১ম পর্যায় বরাদ্দঃ ৫৩ লাখ ৫৫ হাজার,৪২৯টাকায় সোলার হোম সিস্টেম ২৮২টি ও স্ট্রীট লাইট ৩২টি স্থাপিত হচ্ছে। এছাড়া গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ ২য় পর্যায় বরাদ্দকৃত ৪৫ লাখ ৭৩ হাজার ৩৪৮টাকায় সোলার হোম সিস্টেম ১৭৭টি এবং স্ট্রীট লাইট ৪২টি বসানো হচ্ছে। তাছাড়া কাবিটা ২য় পর্যায় বরাদ্দ ৫৩ লাখ ৫৫ হাজার ৪২৯টাকায় সোলার হোম সিস্টেম ২৫৭টি এবং স্ট্রীট লাইট ৪৩টি স্থাপিত হচ্ছে।

জানা যায়, সর্বাধিক সৌর প্যানেল একটি আলোর উত্স ব্যবহার করে আউটডোর লাইট সেন্সিং দ্বারা স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ হয়ে যায়। সৌর রাস্তার আলো সারা রাত কাজ করার জন্য ডিজাইন করা হয়। অনেক দিন ধরে সূর্যের জন্য উপলভ্য না হলে অনেক রাতে একাধিক রাতে আলো থাকে। পুরানো মডেলগুলি এমন আলোকে অন্তর্ভুক্ত করেছিল যা ফ্লোরোসেন্ট বা LED নয়। বাতাসের অঞ্চলে সোলার লাইটগুলি সাধারণত বায়ুর সাথে সামঞ্জস্যপূর্ণভাবে ফ্ল্যাট প্যানেল দ্বারা সজ্জিত হয়।

এব্যাপারে গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ বলেন,সোলার সিস্টেম ও স্ট্রীট লাইট নির্ধারিত স্থানে যথাযথ ভাবে স্থাপনের জন্য নিয়মিত তদারকি করা হচ্ছে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুস সাকিব বলেন, মাননীয় মন্ত্রীর এ উদ্যোগে গ্রামাঞ্চলে সোলার প্যানেল স্থাপনের ফলে নবায়নযোগ্য শক্তির সর্বোত্তম ব্যবহার হবে বলে আমি মনে করি। শিক্ষার প্রসারে ও এটি সহায়ক হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ