মহামারি মোকাবেলার জাতিসংঘের দৃঢ় অংশীদারিত্ব চান মোমেন

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

মহামারি মোকাবেলার জাতিসংঘের দৃঢ় অংশীদারিত্ব চান মোমেন

অনলাইন ডেস্ক:: করোনাভাইরাস মহামারির বহুমুখী ক্ষতি মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের নিবিড় সহযোগিতা ও দৃঢ় অংশীদারিত্বের উপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগের দিন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পোর নেতৃত্বে সংস্থাটির একটি প্রতিনিধি দল দেখা করতে এলে এ বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী।

গত কয়েক বছরে দারিদ্র্য বিমোচন, গড় আয়ু বৃদ্ধি, শিশু ও মাতৃমৃত্যু, নারীর ক্ষমতায়ন এবং আত্ম-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় উন্নয়ন করেছে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব ক্ষেত্রে করোনাভাইরাস ধাক্কা হিসাবে আবির্ভূত হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার যাত্রাকে বাধাগ্রস্ত করতে পারে।

তৈরি পোশাক এবং প্রবাসী আয়কে বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড হিসাবে অভিহিত করে এক্ষেত্রে করোনাভাইরাসের অভিঘাত মোকাবেলায় জাতিসংঘের সহযোগিতা চান মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে ফেরত আসা প্রবাসীদের দক্ষতা উন্নয়ন, পুনঃকর্মসংস্থান এবং তাদেরকে বাংলাদেশের অর্থনীতিতে একীভূত করার ক্ষেত্রে জাতিসংঘ সহায়তা করতে পারে।

সাক্ষাতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের উদ্যোগহীনতায় হতাশা প্রকাশ করে এক্ষেত্রে জাতিসংঘকে ‘কার্যকর’ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান মোমেন।

রোহিঙ্গাদের নিরাপদে নিজভূমে ফেরত পাঠাতে উদ্যোগ নেওয়ার বিষয়ে তাকে আশ্বস্ত করেন মিয়া সেপ্পো।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতির ধারায় জাতিসংঘ ফলপ্রসুভাবে জড়িয়ে আছে উল্লেখ করে মিয়া সেপ্পো বলেন, কোভিড-১৯ এর অর্থনৈতিক ধাক্কা সামলে উঠতেও বাংলাদেশের পাশে থাকবে সংস্থাটি।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ