মাধবপুরে পোল্ট্রি খামার নির্মাণে বাধা কর্মকর্তাকে হুমকি, থানায় অভিযোগ

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২০

মাধবপুরে পোল্ট্রি খামার নির্মাণে বাধা কর্মকর্তাকে হুমকি, থানায় অভিযোগ

মাধবপুর প্রতিনিধি :: হবিগঞ্জের মাধবপুর উপজেলার কমলপুর গ্রামে কৃষকদের কাছ থেকে ইজারা নেওয়া জমিতে পোল্ট্রি খামার নির্মাণে বাধা দিচ্ছে এলাকার প্রভাবশালী মহল।

এতে করে কয়েকশ লোকের কর্মসংস্থান হুমকির মধ্যে পড়েছে। নিরাপত্তা চেয়ে খামারের ইনচার্জ মাধবপুর থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

বুধবার দুপুরে চৌমুহনী এলাকায় প্রতিষ্ঠিত কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লিমিটেডের ফ্যাক্টরী ইনচার্জ ফয়েজ আহম্মেদ এক সংবাদ সম্মেলনে বলেন, ৩ বছর আগে কমলপুর গ্রামে কোয়ালিটি ফিডের পোল্ট্রি খামার স্থাপনের জন্য স্থানীয় কৃষকদের কাছ থেকে ৭ একর জমি ১৫ বছরের জন্য চুক্তিপত্র করে ইজারা নেওয়া হয়। চুক্তিমতে উল্লেখিত ভূমিতে পোল্ট্রি শেডের স্থাপনা নির্মাণ করতে গেলে কমলপুর গ্রামের শফিকুর রহমান মান্না সহ কতিপয় প্রভাবশালী লোক পরিবেশ দূষণের অভিযোগ এনে বাধার সৃষ্টি করে। এ কারণে ওই এলাকায় পোল্ট্রি খামার নির্মাণ কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে।

তিনি বলেন, গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গরু ও সবজি থেকে নিরাপদ খাদ্য প্রক্রিয়াজাত করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে এলাকার কৃষক পর্যায়ে সাধারণ সবজি উৎপাদনকারীরা সরাসরি ওই কারখানায় সরবরাহ করে আর্থিকভাবে লাভবান হবে। কিন্তু শিল্প কারখানায় স্থানীয় প্রভাবশালীদের বাধার মুখে পড়ায় গ্রামীণ পযার্য়ে শিল্প স্থাপন বিকশিত না হওয়ার আশংকা দেখা দিয়েছে।

কমলপুর গ্রামের হযরত শাহজালাল আলীম মাদ্রাসার অধ্যক্ষ আনিছুর রহমান বলেন, এখানে পোল্ট্রি খামার স্থাপন করা হলে পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকির মধ্যে পড়বে। কৃষকদের সঙ্গে কথা বলে তারা পোল্ট্রি খামার স্থাপন করলে বিষয়টি সহজে নিষ্পত্তি হবে।

মাধবপুর থানার অফিসার ইনচার্জ ইকবাল হোসেন বলেন, পোল্ট্রি খামারকে কেন্দ্র করে উভয়পক্ষই থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। কারো নিরাপত্তা বিঘ্ন ও শিল্প স্থাপনে অবৈধভাবে বাধা দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ