মানহানির দায়ে দোষী সাব্যস্ত ফিলিপাইনের সাংবাদিক মারিয়া

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২০

মানহানির দায়ে দোষী সাব্যস্ত ফিলিপাইনের সাংবাদিক মারিয়া

অনলাইন ডেস্ক :; ‘সাইবার লাইবেল’বা মানহানির দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন ফিলিপিন্সের আন্তর্জাতিক পুরস্কার জয়ী সাংবাদিক মারিয়া রেসা। এ রায়কে মুক্ত গণমাধ্যমের বিরুদ্ধে আঘাত হিসেবে দেখা হচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

ফিলিপাইনের প্রেসিডেন্টের কট্টর সমালোচক ও সংবাদমাধ্যম র‌্যাপলারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মারিয়া অভিযোগ অস্বীকার করে জানান, তার বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ ছাড়া তার নিজের নিউজ সাইট র‌্যাপলারের আরেক সাবেক সাংবাদিককেও দোষী সাব্যস্ত করা হয়েছে। দুজনেরই ছয় বছরের জেলা হতে পারে।

গণমাধ্যম স্বাধীনতায় বিশ্বাসীরা মনে করেন, প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তের সমালোচনা বন্ধে এই বিচার করা হয়েছে।

তবে প্রেসিডেন্ট ও তার সমর্থকরা মারিয়া ও তার সাইটের বিরুদ্ধে মিথ্যা প্রতিবেদন ছাপানোর অভিযোগ করেছে।

ফিলিপাইনের মতো দেশে সাংবাদিকরা যেখানে হুমকির মুখে, তখন মারিয়া দেশে ও বিদেশে সাংবাদিকতা মূর্ত প্রতীক হয়ে উঠেছেন।

আট বছর আগের এক প্রতিবেদনকে কেন্দ্র করে তার বিরুদ্ধে ‘অনলাইনে পরনিন্দার’ অভিযোগটি তোলা হয়। খুন এবং মানব ও মাদক পাচারের একটি ঘটনায় এক ব্যবসায়ীর নাম জড়িয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। এক গোয়েন্দা রিপোর্টের তথ্যের বরাত দিয়ে করা ২০১২ সালের ওই প্রতিবেদনে উল্লেখিত ব্যবসায়ীর সঙ্গে এক সাবেক বিচারকের কথিত সম্পর্কের কথাও বলা হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রায় ঘোষণার পর রেসা চুপ না থাকার প্রত্যয় জানিয়েছেন এবং ফিলিপিন্সে সংবাদপত্রের স্বাধীনতা দমনের প্রচারে বিচার বিভাগও যুক্ত হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন।

ফিলিপাইনে জন্ম নেওয়া মারিয়া যুক্তরাষ্ট্রে বেড়ে উঠেছেন। ৮০’র দশকে ফার্দিনান্দ মার্কোসের পতনের পর দেশে ফেরেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনর সাবেক সাংবাদিক ছিলেন মারিয়া। ২০১২ সালে প্রতিষ্ঠা করেন র‌্যাপলার। দুতের্তে প্রশাসনের সমালোচনাকারী হাতে গোনা সংবাদমাধ্যমের একটি ছিল র‌্যাপলার।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ