মিয়ানমারের সোয়া ৪ কোটি ডলারের সহায়তা প্রত্যাহার ইউএসএআইডির

প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

মিয়ানমারের সোয়া ৪ কোটি ডলারের সহায়তা প্রত্যাহার ইউএসএআইডির

অনলাইন ডেস্ক

সেনা অভ্যুত্থানের কারণে মিয়ানমার সরকারকে দেয়া প্রতিশ্রুতির ৪ কোটি ২২ লাখ ডলারের আর্থিক সহায়তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)।

এক বিবৃতিতে বৃহস্পতিবার ইউএসএআইডি জানায়, মিয়ানমার সরকারের কাজে লাগত ওই অর্থ। কিন্তু সামরিক অভ্যুত্থানের পর দেশটির কর্মসূচি পুনর্মূল্যায়ন করে এই সহযোগিতা না দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

বিবৃতিতে আরও বলা হয়, মিয়ানমারের সামরিক বাহিনীকে সহায়তা করার বদলে দেশটির সুশীল সমাজকে সহায়তা করতে এবং তা জোরদার করতে এসব তহবিল সরিয়ে নেওয়া হবে।

অবশ্য দ্বিপক্ষীয় কর্মসূচির আওতায় দেশটির জনগণের জন্য ৬ কোটি ৯০ লাখ ডলারের যে আর্থিক সহায়তা তা অব্যাহত থাকবে বলে ইউএসএআইডির বিবৃতিতে বলা হয়।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি ভোরে অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে উৎখাত করে রোহিঙ্গা গণহত্যায় অভিযুক্ত সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইংয়ের নেতৃত্বাধীন সেনাবাহিনী। আটক করা হয় দেশটির নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ গত নভেম্বরের নির্বাচিত বেশিরভাগ এমপিকে।

দেশজুড়ে এক বছরের জন্য জারি করা হয় জরুরি অবস্থা। রাজধানী নেপিদো ও সাবেক রাজধানী ইয়াঙ্গুনসহ সব বড় শহরে মোতায়েন করা হয় হাজার হাজার সেনা-পুলিশ। মোড়ে মোড়ে বসানো হয় ব্যারিকেড। রাস্তায় রাস্তায় টহল দেয় সাঁজোয়া যান। সেই সঙ্গে চলে ধরপাকড় ও গ্রেফতার অভিযান। এক কথায় পুরো মিয়ানজুড়ে এক ভয়ের রাজত্ব প্রতিষ্ঠা করে সেনা কর্তৃপক্ষ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ