মেসির সাবেক কোচকে ক্রিকেট শেখাবেন কোহলি

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০

মেসির সাবেক কোচকে ক্রিকেট শেখাবেন কোহলি

স্পোর্টস ডেস্ক

সময়ের কিংবদন্তি ফুটবল কোচদের মধ্যে অন্যতম পেপ গার্দিওলা। বর্তমানে ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ হলেও একসময় বার্সেলোনায় মেসির শিক্ষক ছিলেন।

জোড়া চ্যাম্পিয়নস লিগ, লা লিগা, প্রিমিয়ার লিগসহ বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার সিটির হয়ে ক্লাব ফুটবলের বড় বড় ট্রফি জিতেছেন এই কাতালোনিয়ান তারকা। অথচ এই ফুটবল গুরু ক্রিকেট খেলার বিষয়ে কিছুই জানেন না। ক্রিকেটের নিয়ম-কানুনের মাথামুণ্ডু কিছুই বোঝেন না।

সেটিই স্বাভাবিক। কিন্তু হঠাৎ করেই ক্রিকেট বিষয়ে জানতে আগ্রহী হয়েছেন এ বিশ্বসেরা ফুটবল কোচ।

এ জন্য ভারত দলের অধিনায়ক বিরাট কোহলির দারস্থ হয়েছেন তিনি।

ক্রিকেটকে বিস্ময়কর একটি খেলা মনে হয় বলে কোহলিকে জানান গার্দিওলা। কী করে একটি খেলা টানা তিন দিন চলে; আর এর পর তা ড্র হয়ে যায়? সে প্রশ্নও করেন কোহলিকে। সব মিলিয়ে ক্রিকেটের নিয়মকানুন সম্পর্কে জানতে চান পেপ।

সম্প্রতি পুমার সৌজন্যে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে লাইভ চ্যাট সেশনে কোহলির সঙ্গে আড্ডায় এমন আগ্রহ প্রকাশ করেন গার্দিওলা।

গার্দিওলার এমন আগ্রহকে সম্মান জানিয়েছেন কোহলি। তাকে প্রতিশ্রুতি দিয়েছেন কোনো একদিন সুযোগ হলে ক্রিকেটটা ঠিকই বুঝিয়ে দেবেন তিনি।

গার্দিওলাকে কোহলি বলেন, ‘হ্যাঁ নিঃসন্দেহে, ক্রিকেটের তুলনায় ফুটবলের নিয়মকানুন অনেক সহজ। আর সে কারণেই হয়তো ফুটবল গোটা বিশ্বে এত জনপ্রিয়। তোমার মতোই যারা ক্রিকেট বোঝে না, তারা জিজ্ঞেস করে– আমরা কেন পাঁচ দিন ধরে খেলার পরও ম্যাচ জিততে পারি না? ব্যাপারটি সত্যিই অদ্ভুত, কিন্তু চিন্তা করো না। আমাদের কোনো একদিন সাক্ষাৎ হলে নিশ্চয়ই তোমাকে এসব আমি শিখিয়ে দেব।’

কোহলির কথা শুনে খুশি হন গার্দিওলা। তিনি বলেন, ‘হয়তো কোনোভাবে ক্রিকেট যথেষ্ট আকর্ষণীয় একটি খেলা, যা আমার মাথায় ঢোকে না। কিন্তু অবশ্যই এ বিষয়ে জানতে হবে। মহামারী শেষ হলে এবং আমাদের সাক্ষাৎ হলে আমরা অবশ্যই একটি ক্রিকেট এবং একটি ফুটবল ম্যাচ একসঙ্গে দেখব।’

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ