মোবাইল টাওয়ার সরিয়ে ফেলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

মোবাইল টাওয়ার সরিয়ে ফেলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও জনসমাগম আছে এমন স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরোনোর নির্দেশ দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের দ্বৈত বেঞ্চ এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। এর আগে হাইকোর্ট গত ২৫ এপ্রিল স্পর্শকাতর এলাকা থেকে ৪ শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও জনসমাগম আছে এমন স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরোনোর নির্দেশ দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের দ্বৈত বেঞ্চ এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। এর আগে হাইকোর্ট গত ২৫ এপ্রিল স্পর্শকাতর এলাকা থেকে ৪ মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন। বিটিআরসি’কে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন। সেলফোন টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে হাইকোর্টে রিট করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ। ২০১৭ সালের ২২ মার্চ হাইকোর্টে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন এর মাত্রা উচ্চ পর্যায়ের; যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও জনসমাগম আছে এমন স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরোনোর নির্দেশ দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের দ্বৈত বেঞ্চ এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। এর আগে হাইকোর্ট গত ২৫ এপ্রিল স্পর্শকাতর এলাকা থেকে ৪ মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন। বিটিআরসি’কে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন। সেলফোন টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে হাইকোর্টে রিট করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ। ২০১৭ সালের ২২ মার্চ হাইকোর্টে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন এর মাত্রা উচ্চ পর্যায়ের; যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন। বিটিআরসি’কে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন। সেলফোন টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে হাইকোর্টে রিট করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ। ২০১৭ সালের ২২ মার্চ হাইকোর্টে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত রেডিয়েশন এর মাত্রা উচ্চ পর্যায়ের; যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ