মৌলভীবাজারের ১৯টি সিলিকা বালুমহালের ইজারা অবৈধ করলেন হাইকোর্ট

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

মৌলভীবাজারের ১৯টি সিলিকা বালুমহালের ইজারা অবৈধ করলেন হাইকোর্ট

স্বপন দেব, মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজারের ৬টি উপজেলায় থাকা ১৯টি সিলিকা বালুমহালের ইজারা অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ও পরিবেশগত প্রভাব নিরূপণ ছাড়া কোনো সিলিকা বালুমহাল ইজারা দেওয়া যাবে না এই মর্মে নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ কিছু নির্দেশনাসহ এ রায় দেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেওয়া হয়।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, তাঁকে সহায়তা করেন আইনজীবী সাঈদ আহমেদ কবীর। আইনজীবী সাঈদ আহমেদ কবীর বলেন, ওই ১৯টি বালুমহাল থেকে যান্ত্রিক ও অযান্ত্রিক পদ্ধতিতে বালু অনিয়ন্ত্রিতভাবে উত্তোলন করা হচ্ছিল। ফলে ওখানকার পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছিল। যে কারণে বেলা রিটটি করে। আবেদনকারী পক্ষ জানায়, ২০১৩ সালের ১৮ জুন মৌলভীবাজার জেলার ৫১টি পাহাড়ি ছড়া সিলিকা বালুসমৃদ্ধ এলাকা হিসেবে ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এর মধ্যে ১৯টিকে অযান্ত্রিক পদ্ধতিতে বালু উত্তোলনের জন্য ইজারা দেওয়া হয়। তবে ইজারা দেওয়ার আগে কোনো পরিবেশগত প্রভাব নিরূপণ (ইআইএ) করা হয়নি। ইজারাগ্রহীতা কোনো পরিবেশগত ছাড়পত্র (ইসিসি) াখিল করেনি। অথচ খনিজ সম্প উন্নয়ন ব্যুরো সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান যথাযথভাবে অনুসরণ না করে সিলিকা বালুসমৃদ্ধ ওই এলাকা ইজারা দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে বেলা রিটটি করে, যার ওপর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৬ সালের ২১ মার্চ হাইকোর্ট রুল দেওয়ার পাশাপাশি ১৯টি বালুমহালের কার্যক্রমে নিষেধাজ্ঞা দেন। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার রায় দেয়া হয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ