মৌলভীবাজারে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২২

মৌলভীবাজারে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: প্রতি বছরের মতো ১৮ থেকে ২৪ নভেম্বর সপ্তাহব্যাপী এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই সকলে মিলে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারে এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হয়েছে।

সোমবার (২১ নভেম্বর) সকালে সিভিল সার্জন অফিস থেকে একটি র‌্যালি বের হয়ে ইপিআই কার্যালয়ের কনফারেন্স হলরুমে এসে আন্টিমাইক্রোবিয়াল ঔষধগুলো সহনীয় মাত্রায় আনার জন্য চিকিৎসক, ফার্মেসি মালিক ও জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেডিকেল অফিসার ডা. টমাস দে টিটুর সঞ্চালনায়, সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মু্র্েশদ এর সভাপতি । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) তানিয়া সুলতানা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম হাসান মোহাম্মদ নাছের রিকাবদার, মৌলভীবাজার ২৫০ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হুমায়ুন কবির। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো আব্দুস ছামাদ। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোঃ অজিউল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন,ঔষধ তত্ববধায়ক সিরাজুম মনিরা। অনুষ্টানের সার্বিক তত্বাবধানে ছিলেন,সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ।

বক্তরা বলেন, এন্টিমাইক্রোবিয়াল ঔষধ বলতে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, পরজীবী, ইত্যাদি জীবাণুরোধী ঔষুধ, যেমন: এন্টিবায়োটিক, এন্টিফাঙ্গাল, এন্টিভাইরাল ও এন্টিম্যালেরিয়াল ইত্যাদিকে বুঝায়। এ ঔষধগুলো মানুষ, প্রাণী এবং উদ্ভিদে জীবাণু সংক্রমণজনিত রোগের চিকিৎসায় এবং সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয়ে থাকে।

র‌্যালী ও আলোচনা সভায়,সাংবাদিক,জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও নার্সিংয়ের ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ