মৌলভীবাজারে সরকারি ভাবে বোরো ধান সংগ্রহ শুরু, লক্ষমাত্রা ৬ হাজার ৭শ ২৩ মেট্রিকটন

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, মে ৬, ২০২১

মৌলভীবাজারে সরকারি ভাবে বোরো ধান সংগ্রহ শুরু, লক্ষমাত্রা ৬ হাজার ৭শ ২৩ মেট্রিকটন

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজার সদরে সরকারি ভাবে চলতি বোরো মৌসুমে উৎপাদিত ধান সংগ্রহের শুরু করা হয়েছে। বৃহস্পতিবার ৬ এপ্রিল দুপুরে জেলা প্রশাসন ও খাদ্য অধিদপ্তর আয়োজনে বোরো ধান সংগ্রহের উদ্বোধন করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কাজী লুৎফুল বারী, জেলা খাদ্য নিয়ন্ত্রক মখলিছুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা সুব্রত কান্তি দত্ত, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা বিল্পব চন্দ্র দাশ।
খাদ্য বিভাগ সূত্র জানায়, সরকারি ভাবে মৌলভীবাজার জেলার সাতটি উপজেলায় চলতি বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ৭ হাজার ২৩ মেট্রিক টন বোরো ধান ক্রয় করা হয় সরকারি ভাবে। উদ্বোধনী দিনে সদর উপজেলার হিলালপুর গ্রামের কৃষক সালেহ এলাহী কুটি ২ মেট্রিকটন ধান খাদ্য গুদামে দিয়েছেন। আগামী ১৬ আগষ্ট পর্যন্ত এই সংগ্রহ অভিযান চলবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
প্রধান অতিথি জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনে কৃষককে লাভবান করার পাশাপাশি দেশে খাদ্য শস্যের মজুদ বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রণ রাখাই সরকারি সংগ্রহের মূল লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে জেলা উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। গুদামে ধান বিক্রি করতে গিয়ে কৃষক যাতে অযথা হয়রানির শিকার না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকার পরামর্শ দেন।
এ সময় কৃষিসম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক লুৎফুল বারী বলেন, এবছর বোরোধানের বাম্পার ফলন হয়েছে, উৎপাদন ভালো হয়েছে। সরকারের যে কর্মসূচি ধান সংগ্রহ, আমরা প্রান্তিক কৃষকদের তালিকা করে খাদ্য বিভাগে হস্থান্তর করেছি। সরকারী ভাবে প্রতিমন ১ হাজার ৮০ টাকা করে কিনা হচ্ছে। আমরা আশা করি এ বছর যে লক্ষমাত্রা ৬ হাজার ৭শ ২৩ মেট্রিকটন অর্জন করা যাবে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মখলিছুর রহমান জানান উৎসব মুখর পরিবেশে ধান ক্রয় চলছে জেলার ৭টি উপজেলায়। আবহাওয়া অনুকুলে থাকায় গুণগত ও মানসম্পন্ন ধান কৃষকরা গুদামে নিয়ে আসছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ