যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় বিপদে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২১

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় বিপদে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

বাংলাদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করলো যুক্তরাজ্য। করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া এবং ফিলিপাইনের নাগরিকদের যুক্তরাজ্যে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আগামী ৯ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এছাড়াও গত ১০ দিনে যেসব যাত্রী এই দেশগুলো থেকে যাত্রা শুরু করেছে কিংবা ট্রানজিট করেছে তাদের যুক্তরাজ্যে ঢুকতে দেয়া হবে না বলে ব্রিটিশ সরকারের পরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে।
আর যেসব ব্রিটিশ নাগরিক মানে ব্রিটিশ পাসপোর্টধারী বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফিরবেন তাদেরকে বাধ্যতামূলক ১০ দিন যুক্তরাজ্যে হোটেল কোয়ারান্টাইনে থাকতে হবে। এই নতুন নিয়মে যারা বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করেন, মানে ব্রিটিশ নাগরিকত্ব নেননি এবং স্টুডেন্ট, ভিজিটর ইত্যাদি ক্যাটাগরির বাংলাদেশিরা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত যুক্তরাজ্যে ঢুকতে পারবেন না।

বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর শিক্ষার্থী পড়াশোনার উদ্দেশে যাচ্ছে যুক্তরাজ্যে। তাই ব্রিটিশ সরকারের নতুন নিয়মে বিপদে পড়তে চলেছে এইসব শিক্ষার্থীরা।

বাংলাদেশে গত এক সপ্তাহ ধরে করোনা পরিস্থিতি ভয়াবহ ভাবে বেড়ে গেছে। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। অন্যদিকে যুক্তরাজ্যে কমতে শুরু করেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। তাই নতুন করে যাতে যুক্তরাজ্যে আবার করোনা হানা না দেয় তার জন্যই এমন উদ্যোগ নিয়েছে ব্রিটিশ পরিবহন মন্ত্রণালয়।

করোনা শুরুর পর থেকে এই প্রথম বাংলাদেশি নাগরিকদের উপর থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য। অন্যদিকে, বাংলাদেশের স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে, বর্তমানে বাংলাদেশে যুক্তরাজ্যের ধরন ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যের ধরন বেশি দ্রতু ছড়ায় বলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বালে আশঙ্কা করছেন করোনা বিশেষজ্ঞরা।

গত ডিসেম্বর থেকে নতুন ধরন ছড়িয়ে পড়েছিল সারা যুক্তরাজ্যে। যুক্তরাজ্যে যখন করোনায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে তখনও বাংলাদেশ তাদের বর্ডার নিয়ন্ত্রণ করেনি বা যুক্তরাজ্যের মানুষদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়নি। আর এ কারণেই করোনা বাংলাদেশে নতুন ভাবে প্রবেশ করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, ডিসেম্বর থেকে যদি বাংলাদেশের বর্ডার নিয়ন্ত্রণ করা হতো তা হলে বর্তমানে বাংলাদেশ যে করোনার ভয়াবহতার মধ্য দিয়ে যাচ্ছে তা দেখতে হতো না।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ