যুক্তরাষ্ট্রে আবারও রাজ্যভিত্তিক লকডাউন

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

যুক্তরাষ্ট্রে আবারও রাজ্যভিত্তিক লকডাউন

অনলাইন ডেস্ক :;

করোনার সংক্রমণ বাড়তে থাকায় আবারও রাজ্যভিত্তিক লকডাউনে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট এই তিনটি রাজ্যে নতুন কোয়ারেন্টিন চালু করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, যেসব রাজ্যে সংক্রমণ বাড়ছে, সেখান থেকে এই তিনটি রাজ্যে ঢোকার পর ১৪ দিনের সেলফ আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

আক্রান্তের সংখ্যা বেশি ঘটছে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে। অবস্থা উদ্বেগজনক হওয়ায় আবারও কোয়ারেন্টিন ও ঘরে থাকার নির্দেশনাসহ ফের কঠিন সব পদক্ষেপ নেয়া হচ্ছে।

নিউজার্সির নিল মার্ফি বলেন, এই তিনটি রাজ্যে লোকে প্রায় নরক থেকে ফিরেছে তারা আর সে অবস্থায় যেতে চায় না।

এরই মাঝে ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের একটি অনুমান বলছে অক্টোবর নাগাদ যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮০ হাজার লোক মারা যেতে পারে।

এতে বলা হয়, আমেরিকানরা যদি ৯৫ শতাংশ মাস্ক পরে তবে মৃতের সংখ্যা হতে পারে ১ লাখ ৪৬ হাজার।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২৩ লাখের মতো রোগী পাওয়া গেছে এবং ১ লাখ ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

যেসব রাজ্য কোয়ারেন্টিনের অধীনে পড়বে- আলাবামা, আরকানসাস, আরিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, ওয়াশিংটন এবং উটাহ।

বিশেষজ্ঞরা বলছেন, যত বেশি পরীক্ষা করা হচ্ছে, তত বেশি রোগী শনাক্ত হচ্ছে৷

কোভিড-১৯ মহামারী যুক্তরাষ্ট্রকে যেন ছাড়ছেই না। মাঝখানে কিছু দিন সংক্রমণ কমলেও ফের বেড়েছে। ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৯ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।

এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ২৪ লাখ ৬৩ হাজার ২৭১ জনে।

এই তথ্য ওয়ার্ল্ডওমিটারসের। করোনার প্রাণহানি ও আক্রান্তের তথ্য এই আন্তর্জাতিক ওয়েবসাইট বলছে, গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ৩৯ হাজার ১০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা) যুক্তরাষ্ট্রে ৩৫ হাজার ৯০০ চেয়ে বেশি মানুষের করোনার সংক্রমণ ধরা পড়েছে, যা একদিনে রেকর্ড আক্রান্তের কাছাকাছি।

তাতে বৈশ্বিক তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২৪ লাখ ছুঁই ছুঁই করছে। ২৪ ঘণ্টায় ৭৫৬ মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা ১ লাখ ২২ হাজার ছাড়াল।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ