যে প্রস্তাবে ভারতীয় বোর্ডকে পাত্তাই দিল না আইসিসি

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২১

যে প্রস্তাবে ভারতীয় বোর্ডকে পাত্তাই দিল না আইসিসি

স্পোর্টস ডেস্ক

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সুসম্পর্ক নিয়ে মুখরোচক গল্প রয়েছে ভুরি ভুরি।

তবে সম্প্রতি তেমনটা দেখা যাচ্ছে না। আইসিসির সঙ্গে সরাসরি বিরোধ চলছে বিসিসিআইয়ের। বিসিসিআইয়ের আবদার কানেও তুলছে না আইসিসি।

এবারও এমনটাই দেখা গেল। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে ‘আম্পায়ার্স কল’ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি।

গত ১৮ মার্চ আহমেদাবাদে ইংল্যান্ড ও ভারতের মধ্যকার ম্যাচে দুর্দান্ত খেলতে থাকা সূর্যকুমার যাদবের আউট নিয়ে প্রচণ্ড ক্ষুব্ধ হন কোহলি।

আম্পায়ারের ‘সফট সিগন্যাল’-এর সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করে ক্রিকেটে এমন নিয়মের পরিবর্তন চান কোহলি।

এছাড়া ডিআরএস নেওয়ার ক্ষেত্রে যেভাবে আম্পায়ার্স কল দেওয়া হচ্ছে, তাতে উষ্মা প্রকাশ করেন কোহলি।

ক্ষুব্ধ কোহলি ম্যাচশেষে বলেন, ‘আম্পায়ারের এই ‘সফট সিগন্যাল’ ডিসিশনের ভিত্তিতে তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিচ্ছেন। যেমনটি হয়ে থাকে ডিআরএসের ক্ষেত্রেও। এটি বন্ধ হওয়া দরকার। নয়তো এ ধরনের সিদ্ধান্ত বড় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। আজ আমাদের ক্ষেত্রে এটি হয়েছে, কাল অন্য দলও এই সমস্যার সম্মুখীন হতে পারে। এ ধরনের ম্যাচে আমরা আরও বেশি স্বচ্ছতা আশা করি।’

অর্থাৎ আইসিসির প্রস্তাবিত, ‘মাঠে আম্পায়ার্স কল’-কে বৈধতা দিতে নারাজ বিসিসিআই। নিয়মটি পরিবর্তনের প্রস্তাব দিয়েছি বিসিসিআই।

কিন্তু এ বিষয়ে বিসিসিআইয়ের তীব্র বিরোধিতাকে আমলেই নিল না আইসিসি। মাঠে থাকা আম্পায়ারদের সিদ্ধান্তের ওপরই ভরসা রাখতে চায় ক্রিকেটের আন্তর্জাতিক অভিভাবক সংস্থাটি।

এ প্রশ্নে আইসিসির ক্রিকেট কমিটির যুক্তি, বল ট্র্যাকিং প্রযুক্তি কখনওই ১০০ শতাংশ সঠিক হয় না। তাই মাঠে থাকা আম্পায়ারদের উপরে ভরসা রাখতেই হবে।

এতদিন ‘আম্পায়ার্স কল’কে প্রাধান্য দিত আইসিসি। তবে এ নিয়ে চূড়ান্ত কোনো নিয়ম ছিল না।

জানা গেছে, নিয়মটি এবার পাকাপোক্ত করতে আগামী সপ্তাহে বৈঠক ডেকেছে আইসিসির প্রধান কার্যনির্বাহী কমিটি। সেখানে এই নিয়মকে চূড়ান্ত অনুমোদন দেয়া হবে। আইন করে সেটাকে চূড়ান্ত করা হলে কোহলি বা ভারতীয় বোর্ডের পক্ষ থেকে আর কিছুই বলার থাকবে না।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ