যে ১০ দেশের রাষ্ট্রদূতকে ‌‘অবাঞ্ছিত’ ঘোষণার নির্দেশ এরদোয়ানের

প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২১

যে ১০ দেশের রাষ্ট্রদূতকে ‌‘অবাঞ্ছিত’ ঘোষণার নির্দেশ এরদোয়ানের

 অনলাইন ডেস্ক :: ১০টি দেশের রাষ্ট্রদূতকে ‘পার্সোনা নন গ্রাটা’ বা ‘অবাঞ্ছিত’ ঘোষণা করার নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের ৬৪ বছর বয়সী সমাজকর্মী ওসমান কাভালার অবিলম্বে মুক্তি দাবি করে যৌথ বিবৃতি দেওয়ায় শনিবার এই নির্দেশ দেন তিনি।

দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেন। এর আগে গত মঙ্গলবার এসব দেশের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করে তুরস্ক।
শনিবার তাইয়েপ এরদোয়ান বলেন, ‘তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে এসব দেশের রাষ্ট্রদূতরা আদেশ দেওয়ার সাহস করতে পারেন না। তাদের অবশ্যই অবাঞ্ছিত ঘোষণা করা উচিত। আমি পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় আদেশ দিয়েছি এবং বলেছি কী করতে হবে। শিগগিরই তা সমাধান করা হবে।’

২০১৭ সালের অক্টোবর থেকে বন্দি আছেন ওসমান কাভালা। তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভে জড়িত ছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগ এরদোয়ান সরকারের। ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানেও তার সমর্থন ছিল বলে দাবি করা হয়। এক মার্কিন ধনকুবেরের যোগসাজশে কাভালা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ। তবে সব অভিযোগই অস্বীকার করেছেন এ সমাজকর্মী।

সূত্র : সিএনএন, রয়টার্

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ