রাজপথে শক্তি না দেখিয়ে ভোটের মাঠে ভারসাম্য তৈরি করুন: সিইসি

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২২

রাজপথে শক্তি না দেখিয়ে ভোটের মাঠে ভারসাম্য তৈরি করুন: সিইসি

 

অনলাইন ডেস্ক ::

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজপথে শক্তি দেখিয়ে নির্বাচন সুষ্ঠু হবে না, বরং নির্বাচনের মাঠে এসে কার্যকর প্রতিদ্বন্দ্বিতা করে ভারসাম্য তৈরি করতে হবে। আজ বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এসময় তিনি আরও বলেন, নির্বাচনী মাঠে ভারসাম্য আনতে হবে দল ও প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলো প্রার্থী, এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু, বিশ্বাসযোগ্য নির্বাচন সম্ভব হবে না বলে মন্তব্য করেন সিইসি।
দ্বাদশ সংসদ নির্বাচন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসির অধীনে হবে। নির্বাচনের এখনও এক বছরের বেশি সময় বাকি থাকলেও প্রধান দলগুলো বিভিন্ন সভা-সমাবেশে ‘শক্তি প্রদর্শন’ ও ‘খেলা হবে’ বলে উত্তাপ ছড়ানোর মধ্যেই সিইসির কাছ থেকে এমন বক্তব্য এলো।

হাবিবুল আউয়াল বলেন, প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলবো-রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না। আপনাদেরকে নির্বাচনে আসতে হবে, নির্বাচনের মাঠে নির্বাচনের যে নীতি, বিধি আছে সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

দলগুলোর মধ্যে সমঝোতা হোক এবং সংলাপ চলুক। সেই সঙ্গে সরকার, রাজনৈতিক দলসহ সবার সহযোগিতা চান তিনি। বিদ্যমান পরিস্থিতিতে দলগুলোকে রাজপথে শক্তি না দেখিয়ে নির্বাচনের মাঠে আসার আহ্বাজান জানান কাজী হাবিবুল আউয়াল।

সিইসি জানান, সরকারের তরফ থেকে সহযোগিতা না থাকলে নির্বাচনটাকে কাঙ্খিত মাত্রায় সফল হবে না। তাদের সহযোগিতা পেলে নির্বাচনটা আরও বেশি সফল হবে। রাজনৈতিক নেতারা বলছেন ‘ডায়ালগ’ খুব প্রয়োজন, নির্বাচন কমিশনও একই পরামর্শ দিয়ে আসছে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক দলের মধ্যে ডায়ালগ একেবারেই হচ্ছে না-আমরা দেখছি। এটা হওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। কারণ আমরা রাজনীতিতে জড়িত হতে চাই না। কিন্তু রাজনীতিবিদদের কাছ থেকে, রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে আমাদের আবশ্যক সহায়তা প্রত্যাশা করি।

বিদ্যমান পরিস্থিতিতে রাজনৈদিক নেতাদের কাছে বার্তাও দিতে চান সিইসি। তিনি বলেন, আমাদের এই বক্তব্যটা যদি দলগুলোর যায়- রাজনৈতিক দলগুলোর প্রজ্ঞা রয়েছে, উনারা চিন্তা করবেন-রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে এটা আমি বিশ্বাস করি না।

বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ