রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় অ্যান্ডারসন

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক :
ক্রিকেট ইতিহাসের প্রথম পেস বোলার হিসেবে টেস্টের সাদা পোশাকে ৬০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংলিশ ক্রিকেটার জেমস অ্যান্ডারসন।

মঙ্গলবার সাউদাম্পটন টেস্টের পঞ্চম ও শেষ দিনে পাকিস্তান অধিনায়ক আজহার আলীর উইকেট শিকারের মধ্য দিয়ে নতুন এ রেকর্ড গড়েন অ্যান্ডারসন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ৮০০ উইকেট শিকার করেছেন শ্রীলংকান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট শিকার করেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন।

টেস্টের অভিজাত ফরম্যাটে উইকেট শিকারের দিক থেকে অ্যান্ডারসনের অবস্থান চারে। তার চেয়ে মাত্র ১৯ উইকেট বেশি শিকার করেন তিন নম্বর পজিশনে রয়েছেন ভারতীয় কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে।

টেস্টে উইকেট শিকারের দিক থেকে শীর্ষ তিনে রয়েছেন তিন দেশের তিন স্পিনার মুরালিধরন, শেন ওয়ার্ন ও কুম্বলে। চার ও পাঁচ নম্বর পজিশনে রয়েছেন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দুই দেশের দুই পেসার অ্যান্ডারসন-গ্লেন ম্যাকগ্রা। ১২৪ টেস্টে অংশ নিয়ে অসি কিংবদন্তি পেসার ম্যাকগ্রা ৫৬৩ উইকেট শিকার করেছেন।

বৃষ্টির কারণে মঙ্গলবার নির্ধারিত সময়ের চেয়েও পাঁচ ঘণ্টা পর খেলা শুরু হয়। আগের দিনে ২ উইকেটে ১০০ রান করা পাকিস্তান, এদিন ব্যাটিংয়ে নেমেই দিনের ষষ্ঠ ওভারে বিপদে পড়ে যায়। জেমস অ্যান্ডারসনের তোপের মুখে পড়ে সাজঘরে ফেরেন প্রথম ইনিংসের সেঞ্চুরি করা পাকিস্তান অধিনায়ক আজহার আলী। আগের দিনের সঙ্গে মাত্র ২ রান যোগ করতেই আউট হয়ে ফেরেন আজহার (৩১)।

এ রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ১২২ রান। ১১ ও ৩ রানে ব্যাট করছেন বাবর আজম ও আসাদ শফিক।

এর আগে টস জিতে প্রথম ব্যাটিংয়ে নেমে জ্যাক ক্রলির (২৬৭) ডাবল আর জস বাটলারের (১৫২) সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ৫৮৩ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে আজহার আলীর সেঞ্চুরির পরও ফলোঅন এড়াতে পারেনি পাকিস্তান। অলআউট হয় ২৭৩ রানে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ