রোনালদোকে দেখে কাঁদলেন রিচার্লিসন

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২২

রোনালদোকে দেখে কাঁদলেন রিচার্লিসন

 স্পোর্টস ডেস্ক 

২০ বছর আগে ব্রাজিলের জার্সি গায়ে বিশ্বকে মাতিয়েছিলেন এক ৯ নম্বর। হাতে তুলেছিলেন ট্রফিও। ২০ বছর পর ব্রাজিলের আর এক ৯ নম্বর স্বপ্ন দেখাচ্ছেন দেশকে ট্রফি দেওয়ার।

বিশ্বকাপে সোমবার তিন নম্বর গোলটি করেছেন ব্রাজিলের ৯ নম্বর রিচার্লিসন। ম্যাচের পর তার সঙ্গে দেখা হয়ে গেল ২০ বছর আগের ৯ নম্বর জার্সিধারী রোনালদোর। নিজের আদর্শকে দেখে কেঁদে ফেললেন রিচার্লিসন।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একক নৈপুণ্যে একটি অনবদ্য গোল করেছেন রিচার্লিসন। বিখ্যাত হয়েছে তার এবং দলের ‘পিজিয়ন ডান্স’, যে নাচ করতে দেখা গেছে কোচ তিতেকেও।

ম্যাচের পর রোনালদোর সঙ্গে রিচার্লিসনের সাক্ষাৎকারের ব্যবস্থা করেছিল ফিফা। সামনে রোনালদোকে দেখেই হকচকিয়ে যান রিচার্লিসন। রোনালদো তাকে জড়িয়ে ধরার সময় চোখের পানি আটকে রাখতে পারেননি তিনি।

কিছুক্ষণ পর রোনালদোর পায়ে হাত ছুঁইয়ে নিজের মাথায় ঠেকান রিচার্লিসন। ফিফার ভিডিও প্রকাশের পর তা ভাইরাল হয়েছে।

ফিফার ভিডিওতে দেখা যায়, রিচার্লিসন কথাই বলতে পারছিলেন না। তাকে রোনালদো বলেন, ‘তোমাকে আজ কথা বলতেই হবে। আমাকে পিজিয়ন নাচ শেখাতে হবে। তুমি তো তিতেকেও নাচিয়ে দিলে। আর তিনটে ম্যাচ বাকি। ফাইনালে কিন্তু ২০০২ সালে আমার সেই চুলের ছাঁটে তোমাকে দেখতে চাই।’

উত্তরে রিচার্লিসন বলেন, ‘আমি সত্যিই আবেগপ্রবণ হয়ে পড়েছি। রোনালদো আমার আদর্শ। নেইমারের মতো। ছোট থেকে আপনি আমার অনুপ্রেরণা। আশা করি সেই চুলের ছাঁটে আমার অনেক ছবি আপনি দেখেছেন।’

রোনালদো উত্তর দেন, ‘আমি তোমাকে অনুপ্রেরণা জুগিয়েছি। এ বার তোমার পালা। অনেক ব্রাজিলীয়র অনুপ্রেরণা তুমি। তোমার গোল দেখে হাজার হাজার ব্রাজিলীয় গলা ফাটায়। আনন্দ করে। তুমি আমাদের গর্ব। আমরা তোমাদের পাশে রয়েছি। আজ দারুণ খেলেছ তোমরা।’

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ে মিশন শুরু করে ব্রাজিল। সেই ম্যাচে জোড়া গোল করেন রিচার্লিসন।

সোমবার রাত ১টায় নকআউট পর্বের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দলের জয়ে তৃতীয় গোলটি করেন রিচার্লিসন।

গোলটির আক্রমণের শুরুটা রিচার্লিসনই করেন। মাথায় বল নিয়ে অসাধারণ জাগলিংয়ের পর তিনি বল দেন মার্কিনিওসকে। তার থেকে বল যায় থিয়াগো সিলভার কাছে। সিলভা বল বাড়ানোর আগেই বক্সে ঢুকে পড়েন রিচার্লিসন। তিনি বল পেয়ে বাঁ পায়ের জোরালো শটে গোল নিশ্চিত করেন।

রিচার্লিসনের সেই গোলটি দেখে মনে পড়ে যায় ‘দ্য ফেনোমেনোন’ রোনালদো নাজারিওকে।

যুগান্তর

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ