লকডাউনের মধ্যেই ধর্ষণ ও হত্যার প্রতিবাদে উত্তাল দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

লকডাউনের মধ্যেই ধর্ষণ ও হত্যার প্রতিবাদে উত্তাল দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক : ; করোনার লকডাউনের মধ্যেই উত্তাল হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। নারী ধর্ষণ ও হত্যা এবং শিশু নির্যাতনের প্রতিবাদে দক্ষিণ আফ্রিকার রাজপথ কয়েকদিন থেকে প্রতিবাদে উত্তাল। চলছে মিছিল মিটিং ও সমাবেশ।

জুন মাসে সারা দেশে ১১ নারী ও শিশুকে ধর্ষণের পর হত্যার অভিযোগে দেশের নারী সমাজ ও মানবাধিকার সংগঠনগুলো এ প্রতিবাদ চালিয়ে যাচ্ছে।

লকডাউন আইন অনুযায়ী এক সঙ্গে ৫০ জন লোকের সমাগম নিষিদ্ধ থাকলেও নারীবাদী সংগঠনগুলো লকডাউন আইন অমান্য করে এ মিছিল সমাবেশ অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার জোহানসবার্গের দক্ষিণে অরেঞ্জ ফার্মের গোল্ডেন হাইওয়ের পাশে একটি নদী থেকে একজন ১৫ বছর বয়সী কিশোরীর লাশ উদ্ধার হওয়ার পর এ আন্দোলন আরো জোরদার হয়েছে।

ওই কিশোরীকে ধর্ষণের পর ছুরিকাঘাত করে হত্যা করে নদীতে ফেলে দেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ। অপরদিকে গত দুই সপ্তাহে পুমালাংগা প্রদেশ, ইস্টার্ন কেপ ও ওয়েস্টার্ন কেপ প্রদেশে আরও ১০ জন নারী ও কিশোরীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

বুধবার রাতে দেশটির রাষ্ট্রপতি সিরিল রামাপুসা জাতির উদ্দেশ্য দেয়া ভাষণে বলেন, দেশে বর্তমানে দুইটি দুর্যোগ চলছে- একটি করোনা, অপরটি নারী ধর্ষণ ও শিশু নির্যাতন।

শুক্রবার দেশটির মানবাধিকার বিশ্লেষক নেত্রী খায়া সিথোল গণমাধ্যমকে বলেন, ধর্ষণ ও খুনিদের গ্রেফতার ও বিচার না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ